ভিডিও

বগুড়ার মহাস্থান ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষর বিরুদ্ধে অর্ধকোটি টাকা আত্মসাৎ’র অভিযোগ

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৭:২৩ বিকাল
আপডেট: অক্টোবর ১০, ২০২৪, ১০:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি : প্রায় অর্ধ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বগুড়ার মহাস্থান মাহি সাওয়ার ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ মামুনুর রশিদকে আসামি করে মামলা করা হয়েছে। বাদি হয়ে মামলাটি দায়ের করেন কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মতিউর রহমান। গত বুধবার বগুড়ায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করা হয়।

মামলায় উল্লেখ করা হয়েছে কলেজটিতে গত ২০২২সাল ২৮মে অধ্যক্ষ পদে যোগদান করেন মামুনুর রশিদ। এরপর গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। সরকার পতনের কয়েকদিন পর কলেজের শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে তিনি অধ্যক্ষ পদ থেকে পদত্যাগ করেন। অধ্যক্ষ পদে দায়িত্বে থাকাকালীন মামুনুর রশিদ গত ১ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত কলেজের নামে কয়েকটি ব্যাংক একাউন্ট থেকে ১ কোটি ৪৩ লাখ ৫ হাজার ৬৮১ টাকা উত্তোলন করেন। উত্তোলন করা টাকা থেকে তিনি বিভিন্ন ভাউচার তৈরি করে ১ কোটি ১৬ লাখ ২৭৫ টাকা ব্যয় দেখান। বাকি ২৭ লাখ ১ হাজার ৪০ টাকা নিজে আত্মসাৎ করেছেন।

কলেজের নিয়ম অনুযায়ী কলেজের সকল আয় ব্যাংক একাউন্টে জমা রাখার বিধান। কিন্তু অধ্যক্ষ নিয়ম তোয়াক্বা না করে অনার্স প্রথম বর্ষের ২৩ জন শিক্ষার্থীর ভর্তি কি বাবদ ১ লাখ ৬১ হাজার টাকা, ৩য় বর্ষের ৪০ জন শিক্ষার্থীর ২ লাখ ৮০ হাজার টাকা,চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ২ লাখ ৫২ হাজার টাকা এছাড়া উম্মুক্ত বিশ্ববিদ্যালয় কোর্সের শিক্ষার্থীদের ৪ লাখ ৭৩ হাজার ৬৮০ টাকা,৬৫৪ জন শিক্ষার্থীর আইডি কার্ড সোল্ডার ব্যাচ বানানোর জন্য ১ লাখ ১ হাজার ৪০ টাকা  ও ভর্তি বাতিলকৃত কয়েকজন শিক্ষার্থীর ৮০ হাজার টাকা ব্যাংকে জমা না করে নিজে আত্মসাৎ করেছেন। কলেজ থেকে তার আত্মসাৎ করা মোট টাকার পরিমান ৪০ লাখ ৪৯ হাজার ১২৬ টাকা। মামলা করার পূর্বে এ বিষয়ে তদন্তের জন্য কলেজের গভর্নিং বডি ও শিক্ষকদের সমন্বয়ে অডিট উপ-কমিটি তদন্ত করেন। তদন্তের অধ্যক্ষ মামুনুর রশিদের বিরুদ্ধে ওই পরিমাণ টাকা আত্মসাৎ সহ সীমাহীন দুর্নীতির সত্যতা পাওয়া যায়। সেইসাথে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওযার সুপারিশ করা হয়।  



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS