ভিডিও

আলোর রোশনাইয়ে আকর্ষনীয় হয়ে উঠেছে বগুড়ার সব পূজামন্ডপ, প্রতিটি মন্ডপ ঘিরে বসেছে মেলা

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ১০:২৬ রাত
আপডেট: অক্টোবর ১১, ২০২৪, ১০:২৬ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : দুর্গা পূজা উপলক্ষ্যে আলোর রোশনাই এ সেজেছে প্রতিটি মন্ডপ। মন্ডপে প্রবেশ করলে  ধাঁধিয়ে যাচ্ছে যেন চোখ। সনাতন হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজাকে ঘিরে সারাদেশে এমন উৎসব মুখর পরিবেশ। পূজা মন্ডপ এলাকায় দিনভর ভিড় করছে ভক্ত ও দর্শনার্থীরা। বাজছে উলুধ্বনি, শঙ্খ, কাঁসা ও ঢাকের বাদ্য।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত দলবেঁধে মন্ডপে মন্ডপে গিয়ে প্রতিমা দর্শন করেছে সব বয়সীরা। উপভোগ করছেন প্রতিমার শৈল্পিকতা,আলোক সজ্জা ও বিভিন্ন ধরণের ব্যতিক্রমী সাজ। ভক্তরা জানিয়েছেন, এবার স্বর্গ থেকে মত্য বা পৃথিবীতে দেবীর আগমন হয়েছে দোলায় অর্থাৎ পালকিতে। ষষ্ঠীর পূর্বে বোধন’র মাধ্যমে মর্ত্যে আসা দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে থাকবেন পাঁচদিন।

আর এই পাঁচদিনকে ঘিরে চলছে এ উৎসব। দশমী পূজা শেষে ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে আবার স্বর্গে ফিরে যাবেন দেবী। এরপর বিসর্জনের মাধ্যমে শেষ হবে এবারের দুর্গোৎসব। এদিকে দুর্গা পূজাকে কেন্দ্র করে সারাদেশের মত বগুড়া শহর ও শহরতলীতে চলছে উৎসবের আমেজ। দিনে তো বটেই রাতের বগুড়া হয়ে উঠেছে বিভিন্ন ধরণের আলোকচ্ছটাই উজ্জল।

সাথে প্রতিটি পূজা মন্ডপ ঘিরে  বসেছে মেলা। ভোরের আলো ফোটার পর থেকে মধ্য রাত পর্যন্ত জমজমাট হয়ে আছে মন্ডপ ও মেলা প্রাঙ্গন। মেলায় খাবারের দোকান, প্রসাধন সামগ্রী, খেলনা, মাটির হাড়-পাতিলসহ অনেক উদ্যোক্তা তাদের পণ্য সামগ্রীর দোকানও দিয়েছেন কোথাও কোথাও। বেচাকেনাও চলছে ধুমছে। এদিকে আলোঝলমলে মন্ডপগুলো রাতের আলোয় হয়ে উঠছে আরও আর্কষনীয়। এর মধ্যে বগুড়ার সবচেয়ে দর্শনীয় পূজা মন্ডপ সাজিয়েছেন ডাল পট্টির মন্ডপ।

এখানকার প্রতিটি মন্ডপের আশে পাশে সেজেছে আকর্ষনীয় ভাবে। গোটা এলাকায় একটা উৎসব  উৎসব  ভাব চলছে। রাতে এই মন্ডপে দর্শনার্থীরা ভিড় করছেন সবচেয়ে বেশি। অন্যদিকে সাজসজ্জার দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে মালতিনগর পূজা মন্ডপ। সাজসজ্জা যাই হোকনা কেন এই মন্দিরে অতীত ঐতিহ্য ধরে রেখেছে এবারও।

পূজা মন্ডপ ঘিরে বসেছে মেলা। মেলায় বিক্রি হচ্ছে মাটির তৈজসপত্র। কসমেটিকস, খেলনা সামগ্রী, চুড়িফিতা ছাড়াও দোকান বসেছে বিভিন্ন খাবারের। শিশুদের বিনোদনের জন্য রয়েছে নাগরদোলা, চরকি। মন্ডপে রাখা হয়েছে বিভিন্ন প্রতিযোগিতার ব্যবস্থা। শহরের সেউজগাড়ীপালপাড়ার পূজামন্ডপ এবার অনেক দর্শনীয় করে সাজিয়েছেন আয়োজকরা। বসেছে মেলা।

শুধুমাত্র শহরের এই পূজা মন্ডপগুলোকে কেন্দ্র করে মেলার আয়োজন করা হয়নি। শহরের প্রতিটি মন্ডপকে কেন্দ্র করেই  মেলার  আবহ তৈরি হয়েছে।  বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের দেয়া তথ্য অনুযায়ী এবছর জেলার ১২টি উপজেলায় ৬২৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এর মধ্যে বগুড়া সদরে ১১৭টি। শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন ও মন্দির কমিটি ও বিভিন্ন দলের স্বেচ্ছাসেবকদের পক্ষ থেকেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আগামী রবিবার বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে এবাবের দুর্গোৎসব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS