ভিডিও

আগাম আমন ধানক্ষেতে পাখির যন্ত্রণা

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ০৬:২৬ বিকাল
আপডেট: অক্টোবর ১২, ২০২৪, ০৬:২৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি : আগাম আমন ধান চাষাবাদ করে চরম বিপাকে পড়েছে রংপুরের গঙ্গাচড়ার কৃষকরা। ঝাঁকে ঝাঁকে বাবুই পাখি খেয়ে যায় ধান। কৃষকরা পাখি তাড়াতে নিয়েছে বিভিন্ন কৌশল। আমন ধানের শিষ বের হয়েছে। ধানে চালও এসেছে। এ অবস্থায় পাখির অত্যাচারে অতিষ্ঠ চাষিরা।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অনেকে নেট দিয়ে ঢেকে দিয়েছে ধানক্ষেত। কেউবা ক্ষেতের মধ্যে খড় কিংবা কাপড় দিয়ে কাকতারুয়া তৈরি করেছে। আবার কেউ মাচা তৈরি করে টিন বাজিয়ে পাখি তাড়ানোর ব্যবস্থা করেছে। কেউ কেউ আবার রশি দিয়ে বাঁশে কিংবা টিনের বিকট শব্দ তৈরি করেছে।

কোলকোন্দ ইউনিয়নের পূর্বপাড়া গ্রামের কৃষক আমিনুর ইসলাম বলেন, পাখির অত্যাচারে আর বাঁচি না। ঝাঁকে ঝাঁকে পাখি আসে। তাই টিনের কৌটা ও কাকতারুয়া লাগিয়েছি। গঙ্গাচড়া সদর ইউনিয়নের পশ্চিম মাদ্রাইন গ্রামের কৃষক ইউনুস আলী বলেন, এ বছর ৪৪ শতক জমিতে আগাম আমন ধান চাষ করেছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পাখির অত্যাচার।

তাই নেট দিয়ে ধানক্ষেত ঢেকে দিয়েছি। উপজেলা কৃষি অফিসার শাহিনুর ইসলাম বলেন, পাখি ধান খেয়ে অনেক ক্ষতি করে। তাই পাখি তাড়াতে লোকজন অনেক কৌশল অবলম্বন করে থাকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS