ভিডিও

কক্সবাজারে রোহিঙ্গা অস্ত্র কারবারিকে আটক

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৪:১৬ দুপুর
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ০৪:১৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজার সদর উপজেলার পিএম খালী ইউনিয়নের তোতকখালী এলাকায় অস্ত্র বিক্রি করতে এসে মো. আলম (৩৪) নামে এক রোহিঙ্গা যুবক র‌্যাবের হাতে আটক হয়েছেন। 

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে র‌্যাবের একটি দল অভিযান চালিয়ে তাকে আটক করে। এ সময় তার কাছ থেকে দেশীয় তৈরি একটি এলজি ও একটি তাজা কার্তুজ উদ্ধার করা হয়। 

র‌্যাব জানিয়েছে, আটক রোহিঙ্গা যুবক দেশি-বিদেশি অস্ত্র বেচাকেনায় জড়িত। তার বিরুদ্ধে সম্প্রতি টেকনাফের পাহাড়ে সক্রিয় অপহরণকারী চক্রের কাছে অস্ত্রের যোগান দেওয়ার তথ্য পাওয়া গেছে। 

আটক মো. আলম টেকনাফের ২৬ নম্বর ক্যাম্পের ব্লক এইচের বাসিন্দা ওমর হাকিমের ছেলে। তারা ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেন। 

র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র সহকারী পরিচালক ও অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান এক প্রেসবিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, সাম্প্রতিক সময়ে টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের মোছনি এলাকা ও এর পাশের হ্নীলা এলাকায় অপহরণকারীরা দেশী-বিদেশি অস্ত্র দিয়ে বিভিন্ন পেশার মানুষজনকে ভয় দেখিয়ে জোরপূর্বক অপহরণ ও মুক্তিপণ আদায় করার ঘটনা ঘটছে। এসব ঘটনা যাচাই এবং অপহরণকারী ও তাদের অস্ত্রের উৎস ও যোগানদাতাদের সনাক্তকরণে র‌্যাবের একটি গোয়েন্দা দল কার্যক্রম শুরু করে। 

মো. কামরুজ্জামান আরও জানান, শুক্রবার বিকেলে র‌্যাবের একটি দল গোপন তথ্যে অস্ত্র বেচাকেনার খবর পেয়ে কক্সবাজার সদরের পিএমখালীতে অভিযান চালায়। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দ্রুত পালানোর চেষ্টাকালে রোহিঙ্গা নাগরিক মোহাম্মদ আলমকে অস্ত্রসহ আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি একজন পেশাদার অস্ত্র ব্যবসায়ী বলে স্বীকার করেছেন। তিনি রোহিঙ্গা ক্যাম্প ও বিভিন্ন এলাকা থেকে অস্ত্র সংগ্রহ করে টেকনাফের হ্নীলা এলাকা এবং রোহিঙ্গা ক্যাম্পের অপহরণকারীদের চাহিদা অনুযায়ী অস্ত্র সরবরাহ করে আসছেন। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। 

সম্প্রতি উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা আশ্রয় শিবির এবং আশপাশের এলাকায় আইনশৃঙ্খলাবাহিনী অভিযান চালিয়ে মিয়ানমারের সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর ব্যবহৃত জি-৩ রাইফেলসহ বিভিন্ন ধরণের বিদেশী অস্ত্র উদ্ধার করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS