ভিডিও

শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হরিনি অমরসুরিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ১২:০১ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:৪৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট হিসেবে রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানী কলম্বোর প্রেসিডেন্সিয়াল সচিবালয়ের ভবনে শপথ নিয়েছেন মার্কসবাদী রাজনীতিক ৫৫ বছর বয়সী অনুরা কুমারা দিশানায়েকে।   এবার তার প্রধানমন্ত্রী হিসেবে হরিনি অমরসুরিয়াকে বেছে নিয়েছে দিশানায়েকে। মন্ত্রিপরিষদ প্রধানের পাশপাশি বিচার, শিক্ষা, স্বাস্থ্য এবং শ্রম মন্ত্রণালয়ের দায়িত্বও দেওয়া হয়েছে তাকে।

হরিনি লিঙ্গ সমতা এবং সংখ্যালঘু অধিকার বিষয়ে কাজ করেন। ৫৪ বছর বয়সী এই রাজনীতিক একসময় সমাজবিজ্ঞানের প্রভাষক ছিলেন। খবর আল জাজিরাশ্রীলঙ্কায় এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ১ কোটি ৭০ লাখ। নির্বাচনে মোট ৩৮ জন প্রার্থী অংশ নিয়েছিলেন, তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, সাজিথ প্রেমাদাসা এবং অনুরা কুমারা দিশানায়েক এই তিন জনের মধ্যে।

নির্বাচনে শতকরা ৪৩ দশমিক ৩২ শতাংশ পেয়ে বিজয়ী হয়েছেন দিশানায়েকে। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন প্রেমাদাসা এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাবিংহে হয়েছেন তৃতীয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS