ভিডিও

বিশ্ববাজারে রেকর্ড উচ্চতায় স্বর্ণের দাম

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৮:৩৩ রাত
আপডেট: অক্টোবর ১৯, ২০২৪, ১২:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

সোনার দাম বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ সময় আজ শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে যুক্তরাষ্ট্রের স্পট মার্কেটে  প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ২ হাজার ৭১০ ডলার ছাড়িয়েছে। এর আগে সেপ্টেম্বরে সর্বোচ্চ দাম ছিল প্রায় ২ হাজার ৭০৯ ডলার।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনিশ্চয়তা এবং হামাসপ্রধান ইয়াহইয়া সিনওয়ারকে ইসরায়েল হত্যার পর মধ্যপ্রাচ্য ঘিরে চরম উত্তেজনার মধ্যে ব্যবসায়ীরা নিরাপদ বিনিয়োগ হিসেবে সোনার দিকে ঝুঁকছেন। 

পাশাপাশি মুদ্রানীতিতে সুদের হার কম থাকার কারণেও সোনার দাম চড়ছে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের নীতি সুদহার বড় ব্যবধান কমানোর বিষয়টি ভূমিকা রেখেছে। এর ফলে বছরের শুরু থেকে এখন পর্যন্ত সোনার দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে।

চলতি মাসে যেভাবে সোনার দাম বাড়ছে, সেভাবে ২০১০ সালের পর আর বাড়েনি। মধ্যপ্রাচ্যে দীর্ঘ সময় ধরে সংঘাত চলছে। সংঘাত চলছে বিশ্বের আরও অনেক দেশে। ফলে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তা থেকে বিনিয়োগ নিরাপদ রাখতে অনেকেই সোনার দিকে ঝুঁকছেন।

বিশ্ববাজারের পাশাপাশি দেশের বাজারেও বর্তমানে সোনার দাম বেশি। ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এখন ১ লাখ ৩৭ হাজার ৪৪৯ টাকা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS