ভিডিও

ইরানের যে মিসাইলে ধরাশায়ী ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা

প্রকাশিত: অক্টোবর ০২, ২০২৪, ০৩:৪২ দুপুর
আপডেট: অক্টোবর ০২, ২০২৪, ০৫:০২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের শক্তিশালী রাডার প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিয়েছে ইরান। এমন সাফল্য আগে কখনো পায়নি দেশটি। মঙ্গলবার (১ অক্টোবর) চালানো এই হামলায় ইসরায়েলকে রীতিমতো ধরাশায়ী করেছে ইরান। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা মেহের নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নিজেদের অত্যাধুনিক মিসাইল ব্যবহার করে ইসরায়েলের রাডার মিসাইল ডিফেন্স সিস্টেম অ্যারো টু ও থ্রিকে টার্গেট করে ইরান। সেই পরীক্ষায় উতরে গেছে ফাত্তাহ-টু হাইপারসনিক মিসাইল। অন্তত ১৮০টি মিসাইল দিয়ে ইসরায়েলে এই হামলা চালায় ইরান। ভিডিও ফুটেজে দেখা যায়, ইরানের রাজধানী তেহরানসহ বিভিন্ন অংশ থেকে একের পর এক মিসাইল ইসরায়েলের দিকে ছুটে যাচ্ছে। তেহরান, ইসফাহান, তাবরিজ, শিরাজ, খোররামাবাদ, আরাক শহরের বাসিন্দারা আকাশে তাকিয়ে এ দৃশ্যের সাক্ষী হয়েছেন।

ইরানি গণমাধ্যমের দাবি, এবারই প্রথম ফাত্তাহ টু হাইপারসনিক মিসাইল দিয়ে ইসরায়েলে হামলা চালানো হয়েছে। বলা হচ্ছে, এ ধরনের প্রযুক্তির মিসাইল কেবল বিশ্বের চারটি দেশের হাতে রয়েছে। ইরানও তাদের একটি। ২০২৩ সালের ৬ জুন আনুষ্ঠানিকভাবে ফাত্তাহ মিসাইল প্রকাশ্যে এনেছিল ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS