ভিডিও

আদালতের আদেশে আপাতত ইতালিতেই থাকছেন ১০ বাংলাদেশি  

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৭:২৫ বিকাল
আপডেট: অক্টোবর ১৯, ২০২৪, ১০:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : আলবেনিয়ার উত্তারাঞ্চলের একটি ক্যাম্প থেকে অভিবাসনপ্রত্যাশীদের একটি দলকে ইতালিতে ফেরত আনার নির্দেশ দিয়েছেন রোমের একটি আদালত। নিজ দেশে ফেরত পাঠাতে যে ১২ জন অভিবাসনপ্রত্যাশীকে উত্তরাঞ্চলের একটি ক্যাম্পে পাঠানো হয়েছিল, তাদের মধ্যে ১০ জন বাংলাদেশি ও দুজন মিসরের।

শুক্রবার (১৮ অক্টোবর) রোমের বিচারকরা সিদ্ধান্ত নিয়েছেন যে অভিবাসীদের ইতালিতে ফেরত পাঠানো উচিত, যদিও তাদের রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করা হয়েছে।

রোমের আদালত বলেছেন, ইতালিতে তাদের ফিরিয়ে আনা উচিত, কারণ আদালতের মতে এসব অভিবাসনপ্রত্যাশী এমন দেশ থেকে এসেছেন, যেখানে ফেরাটা তাদের জন্য নিরাপদ নয়।

এর ফলে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোয় ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি পাঁচ বছরের যে চুক্তি করেছিলেন তা একটি বড় বাধার মুখে পড়ল। ইতালি সরকার বলেছে, তারা আদালতের রায়কে চ্যালেঞ্জ করবে।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলছেন, ‘কোন দেশ নিরাপদ কি না, এটি আদালতের বলবার বিষয় নয়, এটা সরকারের বিষয়।’ তিনি সোমবার (২১ অক্টোবর) এ নিয়ে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন।

যদিও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ভূমধ্যসাগর দিয়ে অবৈধ অভিবাসন চলতি বছর ৬৪ শতাংশ কমেছে। ইউরোপজুড়ে সরকারগুলো এ ধরনের অভিবাসীর সংখ্যা কমাতে চাপের মুখে আছে।

সম্প্রতি লিবিয়া থেকে ইতালি যাবার পথে ৮৫ জনের একটি দলকে সাগর থেকে উদ্ধার করা হয়। এর মধ্যে ১০ জন বাংলাদেশি ও ছয়জন মিসর থেকে লিবিয়া হয়ে গিয়েছিলেন।

 
ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদজি বলেছেন, সরকার এর বিরুদ্ধে আপিল করবে এবং তার মতে ইতালির ‘অভিবাসী শিবির পরিকল্পনা’ দুই বছরের মধ্যে ইউরোপিয়ান আইনে পরিণত হবে।

সূত্র : বিবিসি বাংলা



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS