ভিডিও

১৪ মার্চ সংরক্ষিত নারী আসনের ভোট

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০৫:৫৯ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ১০:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৪ মার্চ।  আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন ভবনে ২৭তম কমিশন সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি, আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ২৫ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ১৪ মার্চ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। ইসি সচিব বলেন, জোট অনুযায়ী মহাজোট পাবে ৪৮টি আসন ও জাতীয় পার্টি পাবে দুটি আসন।


এই নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশন সচিবালয়ের অর্থ ও প্রশাসন অনুবিভাগের যুগ্ম সচিব মো. মুনিরুজ্জামান। তাকে সহায়তা করতে একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। দুইজন পোলিং এজেন্ট থাকবে। বর্তমান সংসদের ২৯৯ আসনের প্রজ্ঞাপন অনুযায়ী বাংলাদেশ আওয়ামীলীগ ও স্বতন্ত্র প্রার্থী মিলে জোট করে এবং জাতীয় পার্টি একক ভাবে নির্বাচন করবে। জাতীয় পার্টি পাবে ২টি আসন। আর আওয়ামী লীগ পাবে ৪৮টি আসন।


এদিকে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ ফরম বিক্রি শুরু হয়। মনোনয়ন ফরমের মূল্য ধরা হয়েছে ৫০ হাজার টাকা করে। আগামী বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেল ৪টা পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। প্রথম দিনে দলটি চার কোটি পাঁচ লাখ টাকার ফরম বিক্রি করেছে বলে জানা গেছে। গত ৭ জানুয়ারি সংসদের ৩০০ আসনের মধ্যে ভোট হয় ২৯৯ আসনে।

এর মধ্যে আওয়ামী লীগ ২২৩টি, ১৪ দলীয় শরিক জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি, কল্যাণ পার্টি একটি আসন পায়। জাতীয় পার্টি ১১টি আসন পেয়ে আবারও প্রধান বিরোধী দল হয়েছে। তবে দ্বিতীয় সর্বোচ্চ ৬২টি আসন পান স্বতন্ত্র এমপিরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS