ভিডিও

হজ করতে পারবেন না হাজিদের সেবায় নিয়োজিতরা

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ১০:৫৬ দুপুর
আপডেট: এপ্রিল ২৭, ২০২৪, ১২:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

হাজিদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা এ বছর হজ করতে পারবেন না বলে ধর্ম মন্ত্রণালয়কে জানিয়েছে সৌদি সরকার। ধর্ম মন্ত্রণালয়ও এ বিষয়ে নির্দেশনা দিয়েছে।

গত ২২ এপ্রিল হজ এজেন্সির মোনাজ্জেমদের হজ মিশন ভিসা ইস্যুকরণের বিষয়ে এক চিঠিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুসারে হজ মিশন ভিসায় সৌদি আরব যাওয়া হজের নিশ্চয়তা প্রদান করে না। মোনাজ্জেমরা নিজ উদ্যোগে বিমান টিকিট সংগ্রহ, সৌদি আরব গমন, অবস্থান ও বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন।


সহযোগীরা হজ করতে পারবেন নাএকইভাবে যেসব কর্মকর্তা বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে হজ ব্যবস্থাপনার টিমে সৌদি আরবে যাচ্ছেন, তাঁদেরও বলা হয়েছে হজ ব্যবস্থাপনা ভিসায় সৌদি আরবে গিয়ে হজ করা যাবে না।

এ ছাড়া হজযাত্রীদের সেবা দেওয়ার নামে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের প্রায় ৩০০ কর্মকর্তা-কর্মচারী সরকারি খরচে প্রতিবছর হজ পালন করেন। এতে প্রতিবছর সরকারের প্রায় ২০ থেকে ২৫ কোটি টাকা ব্যয় হয়। কিন্তু হজযাত্রীদের কোনো লাভ হয় না।


ফলে গত ২০ মার্চ হজ ব্যবস্থাপনা জাতীয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, হাজি সেবার নামে সরকারি খরচে এ বছর থেকে ধর্ম মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়া কেউ হজে যেতে পারবেন না।

ধর্ম ও স্বাস্থ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা হাজিদের সেবার জন্য হজ ব্যবস্থাপনার বিভিন্ন টিমে সৌদি আরবে গিয়ে প্রতিবছর হজ পালন করেন। এভাবে অনেক কর্মকর্তা চার থেকে পাঁচবার হজ করেছেন। একইভাবে হজ এজেন্সির মোনাজ্জেমরাও হাজিদের সেবার কথা বলে প্রতিবছর হজ পালন করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS