ভিডিও

নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

প্রকাশিত: মে ০৫, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট: মে ০৫, ২০২৪, ১১:১০ রাত
আমাদেরকে ফলো করুন

মফস্বল ডেস্ক : সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় লাগা আগুন ২৬ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। এ আগুন লাগার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ।

আজ রোববার বিকেলে খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, ‘স্বেচ্ছাসেবক, বনরক্ষী, ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ড ও বিমান বাহিনীর একটি হেলিকপ্টার আগুন নেভানোর কাজে অংশ নেয়। আগুন লাগা এলাকার বাইরে থেকে ফায়ার লাইন কাটা হয়েছে। যেন আগুন ছড়িয়ে পড়তে না পারে।

এখন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। বনে লাগা আগুন সাধারণত নিভে যাওয়ার পরও কোথাও কোথাও পুনরায় দেখা দেওয়ার শঙ্কা থাকে। এ জন্য আগামীকালও ফায়ার সার্ভিসসহ বন বিভাগ এখানে কাজ করবে।’ তিনি আরও বলেন, ‘সংশ্লিষ্ট জিউধার ফরেস্ট স্টেশন এলাকার বনে প্রবেশের সব পাস-পারমিট বাতিল করা হয়েছে।’

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী নুরুল করিম বলেন, ‘কী কারণে, কীভাবে এবং আগুন লেগেছে এখনও তার সঠিক কারণ বের করা যায়নি। এ বিষয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন-চাঁদপাই রেঞ্জের জিউধার স্টেশন অফিসার মো. ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশন অফিসার মো. রবিউল ইসলাম। আগামী সাত কার্যদিবসের মধ্যে আগুন লাগার সঠিক কারণের প্রতিবেদন জমা দেবে এই কমিটি।

এর আগে গতকাল শনিবার বিকেল ৩টার দিকে সুন্দরবনে আগুন লাগে। বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছেও প্রতিকূলতার কারণে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করতে পারেনি।

আজ সকালেই সুন্দরবনের আগুন নেভাতে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিটসহ নৌবাহিনী, কোস্টগার্ড ও বিমান বাহিনীর একটি হেলিকপ্টার আগুন নেভানোর কাজে অংশ নেয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS