ভিডিও

চেষ্টা করলে কয়েক মাসের মধ্যেই রিজার্ভ বাড়ানো যাবে : গভর্নর

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৪, ০২:৪৯ দুপুর
আপডেট: আগস্ট ১৪, ২০২৪, ১০:২৩ রাত
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কীভাবে বাড়ানো যায়, সেটা নিয়ে কাজ করবো। রাতারাতি সম্ভব নয়, তবে চেষ্টা করলে কয়েক মাসের মধ্যেই রিজার্ভ বাড়ানো যাবে।

আজ বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের দফতরে বর্তমান মূল্যস্ফীতি ও খাদ্য সরবরাহ পরিস্থিতি পর্যালোচনা করতে এবং মূল্যস্ফীতি সহনীয় মাত্রায় কমিয়ে আনার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে এক বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

বৈঠকে আলোচনায় অংশ নিয়ে নতুন এই গভর্নর বলেন, রিজার্ভ বাড়াতে গেলে এর অনেক চিপাগলি আছে, সেখানে মনোযোগ দিতে হবে। এজন্য পণ্য আমদানির দিকেও মনোযোগ দিতে হবে। অতিপ্রয়োজনীয় পণ্য ছাড়া আমদানি করা হবে না বলেও জানান তিনি। এসময় বাজারে নিত্যপণ্যের মূল্য প্রসঙ্গে গভর্নর বলেন, উৎপাদন, চাঁদাবাজি এবং সরবরাহ এই তিনটিকে অগ্রাধিকার দিয়ে কাজ শুরু করবো, এগুলো করতে পারলে আগামী ৫ থেকে ৬ মাসের মধ্যে জিনিসপত্রের দাম কমবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবও উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS