ভিডিও

পুলিশে আবারও বড় রদবদল

দেশের সব রেঞ্জ ডিআইজি ও পুলিশ কমিশনারকে প্রত্যাহার ১১ পুলিশ সুপার বদলি আলোচিত ৩ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর, ছাত্রদের ‘বাপের বেটা হলে সামনে আয়’ বলা সেই আজবাহারকে রাজশাহীতে বদলি হ চাকরি পুন

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ১১:২৩ রাত
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০২:৩৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : পুলিশে আবারও বড় রদবদল করা হয়েছে। পুলিশ সুপার পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। এছাড়া পুলিশের সব বিভাগের রেঞ্জ ডিআইজি ও মহানগরীর পুলিশ কমিশনারকে প্রত্যাহার করা হয়েছে।

আজ বুধবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে এ সব বদলি ও প্রত্যাহারে আদেশ দেয়া হয়। এদিকে, পুলিশের আলোচিত তিন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নূরুল ইসলামকে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে সংযুক্ত, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনাকে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে সংযুক্ত, সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শফিউর রহমানকে রেলওয়ে পুলিশে সংযুক্ত, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমানকে নৌ পুলিশে সংযুক্ত, খুলনা রেঞ্জের ডিআইজি মঈনুল হককে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে সংযুক্ত, বরিশাল রেঞ্জের ডিআইজি অ্যান্টি টেরোরিজম ইউনিটে সংযুক্ত এবং ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেনকে ট্যুরিস্ট পুলিশে সংযুক্ত করা হয়েছে।

এছাড়া একই প্রজ্ঞাপনে পাঁচটি মহানগরের পুলিশ কমিশনারদের বদলি করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী চট্টগ্রাম মহানগরী পুলিশ কমিশনার (ডিআইজি) মো. সাইফুল ইসলামকে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে সংযুক্ত, রাজশাহী মহানগরী পুলিশ কমিশনার (ডিআইজি) বিপ্লব বিজয় তালুকদারকে    (২ পৃঃ ৬ কঃ দ্রঃ)
(প্রথম পাতার পর)
টিঅ্যান্ডআইএমে সংযুক্ত, সিলেট মহানগরী পুলিশ কমিশনার (ডিআইজি) মো. জাকির হোসেন খানকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) সংযুক্ত, গাজীপুর মহানগরী পুলিশ কমিশনার (ডিআইজি) মো. মাহবুব আলমকে রেলওয়ে পুলিশে সংযুক্ত এবং বরিশাল মহানগরী পুলিশ কমিশনার (ডিআইজি) জিহাদুল কবিরকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) সংযুক্ত করা হয়েছে। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

১১ পুলিশ সুপার বদলি : দেশের বিভিন্ন জেলা ও ইউনিটে কর্মরত ১১ পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। বদলির আদেশ পাওয়া কর্মকর্তাদের নতুন কোনো দায়িত্ব দেওয়া হয়নি। তাদের বিভিন্ন রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। আজ বুধবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়েছে।রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মো. মাহাবুর রহমান শেখ প্রজ্ঞাপনে সই করেন।

বদলির আদেশ পাওয়া কর্মকর্তারা হলেন- সিলেট মহানগর পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (ডিসি) আজবাহার আলী শেখকে রাজশাহী রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার হিসেবে সংযুক্ত, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহকে রংপুর রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. রাসেল শেখকে রংপুর রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, মানিকগঞ্জের পুলিশ সুপার মো. গোলাম আজাদ খানকে রাজশাহী রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, বাগেরহাটের পুলিশ সুপার আবুল হাসনাত খানকে সিলেট রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, মাগুরার পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজাকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, নাটোরের পুলিশ সুপার তারিকুল ইসলামকে খুলনা রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুল ইসলাম মন্ডলকে বরিশাল রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, গাইবান্ধার পুলিশ সুপার কামাল হোসেনকে রাজশাহী রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত, হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেনকে রংপুর রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত ও পটুয়াখালীর আব্দুস সালামকে বরিশাল রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

পুলিশের আলোচিত ৩ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর : পুলিশের আলোচিত তিন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। আজ বুধবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আলাদা তিনটি প্রজ্ঞাপনে এই তথ্য জানা যায়।

কর্মকর্তারা হলেন- পুলিশের অতিরিক্ত আইজিপি মো. আতিকুল ইসলাম, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান ও পুলিশের উপ-মহাপরিদর্শক মো. আনোয়ার হোসেন। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-১ এর সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন প্রজ্ঞাপন তিনটিতে স্বাক্ষর করেন। প্রজ্ঞাপন তিনটিতে বলা হয়, সরকারি চাকরি আইন ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে তাদের অবসর প্রদান করা হলো।

চাকরি পুনর্বহাল চান পুলিশ ক্যাডারের ৫০ কর্মকর্তা : আগামী ৪৮ ঘণ্টার মধ্যে চাকরিতে পুনর্বহাল চান গত আওয়ামী লীগ সরকারের আমলে চাকরি হারানো পুলিশ ক্যাডারের ৫০ জন কর্মকর্তা। আজ বুধবার (২১ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠকে এসে সাবেক অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক এ কে মাহফুজুল হক সাংবাদিকদের এ কথা জানান। তিনি পুলিশ ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। পুলিশ স্টাফ কলেজের রেক্টরের পদ থেকে ২০০৯ সালে তাকে ওএসডি করা হয়।

মাহফুজুল হক বলেন, আমাদের এখানে যারা আছেন সবাই গত ১৬ বছরে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত। অন্যায়ভাবে বরখাস্ত অন্যায়ভাবে জেলে দেওয়া, অন্যায়ভাবে ওএসডি করা, অন্যায়ভাবে চাকরিচ্যুত করা অফিসাররা আমরা একত্রিত হয়েছি। কারোরই এখন চাকরির বয়স নেই। তিনি বলেন, বিনা দোষে আমাদের পুলিশের দুজন কর্মকর্তাকে পাঁচ বছর করে জেল খাটানো হয়েছে। তাদের কোনো অপরাধ ছিল না।

তাদের দায়িত্ব পালনের ব্যর্থতা থাকতে পারে, এজন্য জেল হতে পারে না। ২০০৯ সালে আমাদের ২৪ জন কর্মকর্তাকে একসঙ্গে বরখাস্ত করা হয়েছে। আরো ২৬ জনকে বিভিন্নভাবে পদোন্নতি বঞ্চিত করে এদিকে সেদিকে বিভিন্ন ট্রেনিং সেন্টারে ফেলে রেখে তাদের কাজে না লাগিয়ে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে।

 
ছাত্রদের ‘বাপের বেটা হলে সামনে আয়’ বলা সেই আজবাহার রাজশাহী বদলি : সিলেটে বহুল সমালোচিত মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার বিতর্কিত পুলিশ কর্মকর্তা আজবাহার আলী শেখ (পিপিএম) কে অবশেষে সিলেট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তাকে রাজশাহী রেঞ্জ ডিআইজি কার্যালয়ে সুপার নিউমারারি অতিরিক্ত ডিআইজি হিসাবে সংযুক্ত করা হয়েছে।

সদ্য সংঘটিত সিলেটে ছাত্র-জনতার আন্দোলনে মারমুখী পুলিশ বাহিনীর নেতৃত্বে ছিলেন আজবাহার আলী। সব সংঘর্ষের সময় তিনি তার অধীনস্থ পুলিশদের গুলি চালাতে নির্দেশ দিতে দেখা গেছে। গত ২ আগস্ট (শুক্রবার) সিলেটের আখালিয়ার মাউন্ট এডোরা হসপিটালের সামনে আন্দোলনরত ছাত্র-জনতাকে তিনি হাতছানি দিয়ে ডেকে বলেছিলেন- ‘বাপের বেটা হলে তোরা সামনে আয়’। এ দৃশ্যের ভিডিও ফুটেজ এখন ফেসবুকে ভাইরাল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS