ভিডিও

কখন, কোথায় থেকে ইসারয়েলে হামলা চালাবে ইরান

প্রকাশিত: আগস্ট ০৩, ২০২৪, ০৩:১১ দুপুর
আপডেট: আগস্ট ০৩, ২০২৪, ০৩:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের তেহরানে নিহত হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়া হত্যার জবাব দেওয়ার ঘোষণা দিয়েছে হামাস। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের খানানি বলেছেন, হানিয়ার রক্ত কখনোই বৃথা যাবে না। এমতাবস্থায় ইসরায়েলে কখন, কোথায় হামলা করবে ইরান, তা নিয়ে কৌতুহল তৈরি হয়েছে। 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যে নিজেদের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে আলোচনায় বসার কথা জানিয়েছে তেহরান। ইসরায়েলের পক্ষ থেকেও হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, হামলা হলে বসে থাকবে না তারা। 

এমন উত্তেজনার মধ্যে পেন্টাগন বলেছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী অতিরিক্ত জেট বিমান এবং রণতরী মোতায়েন করেছে। এ অবস্থায় আমরা দুটি বিরোধী দৃশ্য দেখতে পাচ্ছি। একটি হচ্ছে- আমরা উত্তেজনা নিরসনে কাজ করছি। একই সঙ্গে যুক্তরাষ্ট্র সামরিক শক্তিগুলোকে সেখানে নিয়ে যাওয়া হচ্ছে।

আর এটি হচ্ছে কারণ, ইসরায়েল মনে করে একটি আক্রমণ আসবেই। যুক্তরাষ্ট্র নিশ্চিত যে আক্রমণ হবে। ইরান ও তার প্রক্সি মিত্ররা এ হামলায় অংশ নেবে। তবে পেন্টাগন বলছে, এটা এমন একটি বিষয় যে কখন, কোথায় থেকে থেকে হামলা হবে কেউ জানে না।

গত এপ্রিলে ইসরায়েলে এক দফা হামলা চালিয়েছিল ইরান। অবশ্য ওই সময় ইরানের ৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই আকাশে থাকা অবস্থায় চার দেশের (যুক্তরাষ্ট্র, ইসরায়েল, জর্ডান ও যুক্তরাজ্য) জোট ধ্বংস করতে সক্ষম হয়। এবারে ইরান কীভাবে প্রতিশোধ নিতে চায়, তা এ সংঘাতে পার্থক্য গড়ে দিতে পারে। ইরান যদি আগের মতোই সরাসরি হামলা চালায়, তাহলে উত্তেজনা আরও বেড়ে যাবে।

এ হামলায় দুই পক্ষই ক্ষতিগ্রস্ত হবে। এ হামলা ইরানকে প্রতিহিংসার জবাব এবং আর কোনো হত্যা দেখতে চায় না তেহরান। তবে এ হামলার লক্ষ্য হলো সামরিক এলাকায়, সাধারণ মানুষরা এর বাইরে থাকবে। কিন্তু এটা একটি ভিন্ন দৃশ্য। এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। আসলে কেউ জানে না কখন অথবা কোথায় হামলা করা হবে। আর হামলার লক্ষ্য কোন এলাকা। তা-ও জানা যায়নি।

এদিকে ইসমাইল হানিয়ার মৃত্যুতে লেবান, ইয়েমন, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের হাজারো মানুষ শোক মিছিলে অংশ নেন। হানিয়ার মরদেহে শ্রদ্ধা জানানোর পর তাকে কাতারের রাজধানী দোহার উত্তরে লুসাইল এলাকার একটি কবরস্থানে দাফন করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS