ভিডিও

মুখে দুর্গন্ধের প্রধান কারণ অপরিষ্কার জিভ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৫:৪২ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৫:৪২ বিকাল
আমাদেরকে ফলো করুন

জিভ আমাদের মুখের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। চিকিৎসকরা জিভের যত্ন নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন, তা নাহলে শরীর আস্তে আস্তে খারাপ হতে পারে আপনার। খাবার জমে জমে আমাদের জিভে স্তর পড়ে। এতে ব্যাকটেরিয়া হতে পারে। এছাড়া জিভ পরিষ্কার না করলে হতে পারে মুখে দুর্গন্ধ। শুধু তাই নয়, জিভে অনেক সময় ইনফেকশন হয় পরিষ্কার না করার কারণে। নিয়মিত জিভ পরিষ্কার করার উপকার কী? 

অনেকেরই মুখে দুর্গন্ধ হয়। তার প্রধান কারণ হতে পারে অপরিষ্কার জিভ। নিয়মিত জিভ পরিষ্কার করলে দুর্গন্ধের সমস্যা কমে ময়লা জমে থাকলে জিভের স্বাদকোরকগুলো ঢেকে যায়। ফলে স্বাদ নেওয়ার ক্ষমতা কমতে থাকে। জিভ পরিষ্কার থাকলে খাবারের স্বাদ বেশি পাওয়া যায়।

জিভের ময়লায় এক ধরনের ব্যাকটেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষতি করে। তাই দাঁতের ক্ষয় আটকাতেই নিয়মিত জিভ পরিষ্কার করা উচিত।

হজমের প্রক্রিয়াটি শুরু হয় মুখ থেকেই। জিভে ময়লা জমলে সব পাচন রস ঠিক করে খাবারে মিশতে পারে না। ফলে হজমের সমস্যা হয়। জিভ পরিষ্কার থাকলে হজমশক্তি বাড়ে।

প্রতি রাতে ঘুমের সময়ে মুখের মধ্যে বিভিন্ন টক্সিন বা দূষিত বস্তু জমতে থাকে। সকালে জিভ পরিষ্কার করলে সেগুলো দূর হয়। এগুলো জমে থাকলে তার প্রভাব পড়ে শরীরের নানা অঙ্গের ওপর। সেসব অঙ্গের কাজে ব্যাঘাত ঘটে।  

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS