ভিডিও

আজ ‘সে হয়তো আমার চেয়ে ভালো আছে’ দিবস!

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০৮:০২ রাত
আপডেট: মার্চ ৩০, ২০২৪, ০৮:০২ রাত
আমাদেরকে ফলো করুন

আজ ৩০ মার্চ। একটি বিশেষ দিবস। যা অনেকের কাছেই অজানা। আমরা অনেক কিছুই ভুলতে পারি না। ভালো লাগার স্মৃতি বা ভালোবাসার মুহূর্ত। নিজের ভ্বুনে চিরদুখী থাকার একটা সহজাত প্রবণতা রয়েছে মানুষ। মানুষ ভাবে, ওই মানুষটার মনে কত সুখ! নিত্য নতুন নতুন জমাকাপড় পরে ছবি পোস্ট করছে ফেসবুকে, দুদিন পরপর দামি দামি রেস্টুরেন্টে চেকইন দিচ্ছে, ছ মাস বাদেই বিদেশ ট্যুরের ভিডিও দিচ্ছে, আহা! বউ বাচ্চা নিয়ে কি ভরভরন্ত সংসার তার!

টিউশনি ফেরত তৃতীয় বর্ষের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলেটা হয়তো ফুটপাত ধরে হাঁটতে হাঁটতে দেখে, তার পাশ দিয়ে হুডখোলা রিকশায় হাত ধরাধরি করে যাচ্ছে তারই বয়সী একজোড়া তরুণ-তরুণী! বুক থেকে একটা দীর্ঘশ্বাস বেরিয়ে যায় কী সুখেই না আছে ওরা ভেবে।

চৈত্রের কড়া রোদে যানজটের মধ্যে আটকা পড়ে ঘামতে থাকা রিকশায় বসা লোকটা ভাবে, তার পাশে দাঁড়িয়ে থাকা এসি গাড়িটার ভেতরের লোকটা কতই না সুখে আছে!

ডাক্তারের চেম্বারের সামনে অপেক্ষারত লোকটা ভাবে, পাশের লোকটার শুধুই ডায়াবেটিস, আর আমার ডায়াবেটিস, হাইপ্রেসার সবই। আমার চেয়ে লোকটা কতই না ভালো আছে!

এভাবে জগতের প্রতিটি মানুষ ভাবছে, তার চেয়ে অন্য লোকটি মনে হয় ভালো আছে, সুখে আছে। এ ধরনের ভাবনা রবীন্দ্রনাথ ঠাকুর ছন্দে ছন্দে বলেছেন ‘নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস/ ও পারেতে সর্বসুখ আমার বিশ্বাস।’

আর ইংরেজিতেও এই প্রবণতার একটি গালভরা নাম রয়েছে ‘গ্রাস ইজ অলওয়েজ ব্রাউনার অন দ্য আদার সাইড অব দ্য ফেন্স’। অর্থাৎ বেড়ার ও পারের ঘাস সব সময়ই সবুজ মনে হয়।

কিন্তু আসলেই কী তাই? মনোবিজ্ঞানীরা বলছেন, ‘সুখের চিরন্তন কোনো সংজ্ঞা নেই। এটি একটি আপেক্ষিক অনুভূতি।’ কেউ শুঁটকি মাছের ভূনা খেয়ে নিজেকে জগতের সবচেয়ে সুখী মানুষ মনে করে। আবার কেউ শুঁটকির গন্ধে ১০০ হাত দূরে থেকেই বমি করে দেয়, খাওয়া তো দূর অস্ত!

তাই বিজ্ঞজনেরা বলেন, সুখের জন্য ব্যতিব্যস্ত না হওয়াই ভালো। কবি কামিনি রায় যেমনটা বলেছেন—‘সুখ-সুখ করি কেঁদো না আর/ যতই কাঁদিবে যতই ভাবিবে/ ততই বাড়িবে হৃদয়-ভার।’

কিন্তু তারপরও আমরা সুখের লাগি প্রেম খুঁজি। আমরা জানি, সুখ সুখ করে কাঁদলে হৃদয়ভার বাড়বে, তবুও বিষণ্ন বর্ষায় জানালায় দুচোখ মেলে দীর্ঘশ্বাস ফেলি আর ভাবি, পাশের বাড়ির জানালার মানুষটা হয়তো সুখে আছে। হয়তো এক যুগ আগে হাত ছেড়ে গেছে কেউ, তার কথা ভেবে এই নিদাঘ দুপুরে মন হু হু করে ওঠে এই ভেবে—আমারে দুখের সাগরে ছেড়ে গেছে যে, সে হয়তো আজ ভালোই আছে।

মানুষের এই নেতিবাচক স্বভাবকে তুলে ধরতেই প্রতি বছর ৩০ মার্চ পালন করা হয় গ্রাস ইজ অলওয়েজ ব্রাউনার অন দ্য আদার সাইড অব দ্য ফেন্স ডে বা বেড়ার ওপারের ঘাস অধিক সবুজ দিবস। ২০১০ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। তবে দিবসটির প্রথম উদ্যোক্তা কে, তা অবশ্য জানা যায়নি।

তথ্যসূত্র: ন্যাশনাল টুডে ডটকম



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS