ভিডিও

আমদানি বেড়ে যাওয়ায় হিলিতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে

প্রকাশিত: অক্টোবর ০১, ২০২৪, ০৯:৩০ রাত
আপডেট: অক্টোবর ০২, ২০২৪, ১০:০১ দুপুর
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বাড়িয়ে দিয়েছে আমদানিকারকরা। আমদানী বেড়ে যাওয়ায় কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের বাজার।

আগে ৯ থেকে ১০ গাড়ী পেঁয়াজ আমদানি হলেও এখন তা বাড়িয়ে ১৬ থেকে ২৬ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। দুর্গাপূজায় আগামী ৯ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত টানা ৬ দিন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। তাই দেশের বাজার স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানি বাড়ানো হয়েছে বলে আমদানিকারকরা জানিয়েছেন।

আজ মঙ্গলবার (১ অক্টোবর) সকালে হিলি খুচরা বাজার ঘুরে দেখা যায়, দুই দিন আগে আমদানিকৃত পেঁয়াজ মানভেদে ৮৫ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও গতকাল তা কেজিতে ৫ থেকে ১০টাকা কমিয়ে ৭৫ থেকে ৮০ কেজি দরে বিক্রি হতে দেখা যায়। আর দেশীয় পেঁয়াজ কেজিতে ১০ টাকা কমিয়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান,সম্প্রতি ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় গত মাসের পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক থেকে কমিয়ে ২০ শতাংশ ও রপ্তানি মূল্য প্রতি মেট্রিকটন ৫৫০ মার্কিন ডলার থেকে ১৪৫ ডলার কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এরপর থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন পেঁয়াজ আমদানি হওয়ায় খুচরা বাজারে দাম কমে আসছে। হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গত রোববার ও সোমবার দুই দিনে ভারতীয় ৪২ টি ট্রাকে ১ হাজার ১৯৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS