ভিডিও

বগুড়ার আদমদীঘিতে বটগাছ ভেঙে পড়ার শঙ্কায় শিক্ষার্থী ও পথচারীরা

প্রকাশিত: অক্টোবর ০৫, ২০২৪, ০৫:৪৫ বিকাল
আপডেট: অক্টোবর ০৫, ২০২৪, ০৮:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘিতে তিলোচ শিববাটি ফাউজুল কাবির দরসে নিজামী ক্বাওমি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা চত্ত্বরে দাঁড়িয়ে থাকা শত বছরের একটি আধামরা বটগাছ ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জীবনের ঝুঁকি নিয়েই গাছের নিচ দিয়ে চলাফেরা করতে হচ্ছে ওই মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও পথচারীদের। যে কোন সময় আধামরা বটগাছটি ভেঙে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা। গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে ওই বটগাছের একটি বড় মরা ডাল হঠাৎ ভেঙে মাদ্রাসার গোসলখানার ওপর পড়ে।

এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পায় আবাসিকে থাকা কোমলমতি শিক্ষার্থীরা। এদিকে বটগাছ ভেঙে পড়ার আতঙ্কে গাছটি দ্রুত অপসারণের জন্য ওই মাদ্রাসার সভাপতি সোলায়মান আলী বাচ্চু উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদন করেছেন।

জানা গেছে, উপজেলার কুন্দগ্রাম ইউনিয়নের তিলোচ শিববাটি ফাউজুল কাবির দরসে নিজামী ক্বাওমি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা জনসাধারণের আর্থিক সহায়তায় ২০০৪ সালে স্থাপন করা হয়। বর্তমানে মাদ্রাসাটি বৃহৎ আকারে স্থান পেয়ে এলাকায় যথেষ্ট সুনাম অর্জন করেছে।

এই মাদ্রাসায় সাতজন শিক্ষক ও ১৬০ জন শিক্ষার্থী রয়েছে। মাদরাসা চত্ত্বরে থাকা আধামরা ওই বটগাছ ভেঙে পড়ার আশঙ্কা দেখা দেওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ওযুখানা ও গোসলখানা ব্যবহারের জন্য যেতে হয় মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের। এছাড়া আধামরা বটগাছের নিচে রাস্তা দিয়ে চলাচল করতেও আতঙ্কে থাকেন সাধারণ পথচারীরা।

মাদ্রাসার মুহতামীম মাওলানা মিজানুর রহমান জানান, শতবর্ষী আধামরা বটগাছটি কালের সাক্ষি হয়ে দাঁড়িয়ে থাকলেও যে কোনো মুহূর্তে ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। গাছটি জরুরিভাবে অপসারণ করা না হলে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS