ভিডিও

বগুড়ার দুপচাঁচিয়ায় ঝুড়ি বিক্রি করে স্বচ্ছলতা এনেছে শতাধিক পরিবার

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ১১:২২ রাত
আপডেট: অক্টোবর ১৮, ২০২৪, ১১:২২ রাত
আমাদেরকে ফলো করুন

গোলাম ফারুক দুপচাঁচিয়া (বগুড়া) : দুপচাঁচিয়া উপজেলার খিহালী নয়াপাড়া গ্রামে প্রায় শতাধিক পরিবার চালের আটার তৈরি ঝুড়ি বিক্রি করে সংসারে এনেছে স্বচ্ছলতা। আজ শুক্রবার (১৮ অক্টোবর) উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের খিহালী নয়াপাড়া গ্রামে গিয়ে দেখা গেছে, চালের আটা দিয়ে ঝুড়ি তৈরিতে ব্যস্ত সবাই। গৃহবধূরা ঢেঁকিতে চালের আটা তৈরি করছে।

গৃহকর্তারা নিপুন হাতে ওই আটার খামির করে তাতে খাবার রং মিশেয়ে মেশিনের সাহায্য ঝুড়ি বানাচ্ছেন। কেউ কেউ ঝুড়িগুলো বাড়ির সামনের খোলা জায়গায় রোদে শুকাতে দিচ্ছেন। এরপরে শুকনো ঝুড়িগুলো তেলে ভেজে মচমচে করে জনপ্রিয় খাবারে পরিণত করছে। গ্রাম থেকে শহর সবখানেই হালকা নাস্তা হিসেবে ঝুড়ি বেশ জনপ্রিয় খাবার সবার পছন্দের খাবার চালের আটার এই ঝুড়ি।

এরমধ্যে কেউ পৈত্রিক সূত্রে এই ব্যবসা পেয়েছেন। লাভজনক এই ব্যবসায় খিহালী নয়াপাড়া গ্রামের নারী পুরুষরা সংসারে স্বচ্ছলতা এনেছেন। সংসারে অর্থ যোগানের পাশাপাশি তারা সন্তানদের শিক্ষার পেছনেও খরচ করছেন।

এই গ্রামের মানুষ ঝুড়ি তৈরির পাশাপাশি গরু-বাছুর, ভেড়া-ছাগল প্রতিপালন করে আয় করছেন। ঝুড়ি প্রস্তুতকারক খিহালী নয়াপাড়া গ্রামের মিজা প্রামানিক, দেলোয়ার সরদার, রেজা হোসেন, মকলেছ হোসেন, ভোলা মিয়া জানান, রাজধানী ঢাকাসহ সিরাজগঞ্জ, মহাস্থানসহ বেশকিছু এলাকায় তাদের তৈরি ঝুড়ির চাহিদা রয়েছে।

বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা এসে তাদের ঝুড়ি কিনে নিয়ে যায়। ঝুড়ি প্রস্তুতের প্রধান কাঁচামাল চালের আটা। চালের দাম বাজারে একটু বৃদ্ধি পাওয়ায় বর্তমানে লাভ একটু কম হচ্ছে। এক কেজি ঝুড়ি তৈরি করতে আটা থেকে শুরু করে ভাজা পর্যন্ত খরচ হয়ে থাকে ১০০ থেকে ১২০ টাকা। তারা প্রতি কেজি ঝুড়ি বিক্রি করে ১৫০ টাকা থেকে ১৭০ টাকা।

প্রতিদিন গড়ে দুই মণ ঝুড়ি তৈরি করে। লেখাপড়ার পাশাপাশি অবসর সময়ে শিশু-কিশোররাও ঝুড়ি তৈরির কাজে বড়দের সহযোগিতা করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি জানান, খিহালী নয়াপাড়া গ্রামের মানুষরা ঝুড়ি তৈরি এবং বিক্রি করে সংসার চালাচ্ছেন। তিনি তাদের উদ্দেশ্যে বলেন, প্রয়োজন অনুভব করলে, সরকারি ভাবে তাদের সহযোগিতা করা সম্ভব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS