ভিডিও

বালুতে চাপা পড়েছে চরাঞ্চলের আমনক্ষেত

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৮:০২ রাত
আপডেট: অক্টোবর ২০, ২০২৪, ০৮:০২ রাত
আমাদেরকে ফলো করুন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি : টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে তিস্তায় কয়েক দফা বন্যার পর কমেছে পানি। রংপুরের গঙ্গাচড়ায় তিস্তার পানি কমায় ভেসে উঠছে বন্যার দগদগে ক্ষত। কয়েক দফা বন্যায় উজান থেকে আসা ঢলের সাথে নেমে আসে বালু আর পলি।

আর সেই বালু আর পলি জমা হয় চরাঞ্চলের উঠতি ফসল আমন ক্ষেতে। ধানের চারাগুলো তলিয়ে গেছে বালু আর পলিতে। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন তিস্তাপাড়ের আমন ধান চাষিরা। সরেজমিনে তিস্তার চরাঞ্চলে গিয়ে দেখা যায়, কয়েকদিন আগের সবুজ তরতাজা আমন ক্ষেতগুলো বালুর নিচে তলিয়ে গেছে।

কৃষকরা জানান, বালুতে চাপাপড়া এসব ধান আর হবে না। গতবছর তারা এখানে আমন লাগিয়েছিল। বিঘাপ্রতি ১০ থেকে ১৫ মণ ধান হয়েছিল। এবছর এ ধান এখন বালুতে চাপা পড়েছে। উপজেলার লক্ষীটারী ইউনিয়নের পশ্চিমইচলি ও শংকরদহ এলাকায়ও অনেকের ধান ক্ষেত বালুতে ঢেকে গেছে।

ওই এলাকার কৃষক মতিন মিয়া বলেন, এবারের বন্যায় তার আমন ধানের ক্ষতি বেশি হইছে। বালু দিয়ে ঢাকা পড়ছে ধানগাছ। উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনুর ইসলাম বলেন, এ বছর তিস্তার বন্যায় দুই হেক্টর জমির আমন ধানের ক্ষতি দেখানো হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS