ভিডিও

ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানকে ‘অসম্মানজনক’ আখ্যা নেতানিয়াহু

প্রকাশিত: অক্টোবর ০৬, ২০২৪, ০৪:১৮ দুপুর
আপডেট: অক্টোবর ০৭, ২০২৪, ১২:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করতে পশ্চিমা নেতাদের যে ডাক দিয়েছেন তার তীব্র সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার এ আহ্বানকে ‘অসম্মানজনক’ বলেও মন্তব্য করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী। ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার (৫ অক্টোবর) এক ভিডিও বার্তায় নেতানিয়াহু ইসরাইলে অস্ত্র সরবরাহ বিষয়ে ম্যাক্রোঁর অবস্থানের নিন্দা জানান। তিনি বলেন, ইসরাইল ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে লড়াই করছে। নেতানিয়াহু আরও বলেন, ‘যেহেতু ইরানের মদদে চালানো বর্বরতার বিরুদ্ধে আমরা লড়াই করছি, সমস্ত সভ্য দেশের উচিত আমাদের পাশে দৃঢ়ভাবে দাঁড়ানো। অথচ এ পরিস্থিতিতেও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং পশ্চিমা অনেক নেতা ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানাচ্ছেন। এটা তাদের জন্য লজ্জা।’

এ সময় গাজায় হামাস, লেবাননে হিজবুল্লাহ, ইয়েমেনে হুতি এবং ইরাক ও সিরিয়ায় শিয়া মিলিশিয়া এবং পশ্চিম তীরে সন্ত্রাসীদের বিরুদ্ধে বেশ কয়েকটি ফ্রন্টে ইসরাইলের যুদ্ধের কথা উল্লেখ করেন নেতানিয়াহু। ইসরাইলি প্রধানমন্ত্রী তেলআবিবে অস্ত্র চালান বন্ধ করার আহ্বানকে ‘ভণ্ডামি’ হিসেবে উল্লেখ করে জানতে চান, ইরান তার মিত্রদের কাছে অস্ত্র সীমাবদ্ধ করেছে কিনা। তিনি বলেন, ‘অবশ্যই না। সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকরা সব এক। কিন্তু যেসব দেশ এ সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরোধিতা করছে, তাদের বিরুদ্ধে ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানাচ্ছে। এটা কী অপমানজনক!’ আন্তর্জাতিক চাপ সত্ত্বেও নেতানিয়াহু এ বিষয়ে অনড় থেকে বলেন, ‘ইসরাইল তাদের সমর্থন নিয়ে বা সমর্থন ছাড়াই এ লড়াইতে জিতবে।’ 

এদিকে, ম্যাক্রোঁ এর আগে এক সাক্ষাৎকারে বলেছিলেন, গাজার সংঘাতে ব্যবহৃত ইসরাইলের অস্ত্রের চালান স্থগিত করে একটি রাজনৈতিক সমাধানের পথে অগ্রসর হওয়া উচিত। তাতে করে চলমান সংঘাত এড়ানো যাবে। তিনি আরও উল্লেখ করেছেন যে, লেবাননে এ মুহূর্তে উত্তেজনা এড়ানো সবচেয়ে জরুরি। কারণ দেশটি নতুন গাজা হতে পারে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS