ভিডিও

গাজার মতো ধ্বংসের মুখে পড়তে পারে লেবাননও হুঁশিয়ারি নেতানিয়াহু

প্রকাশিত: অক্টোবর ০৯, ২০২৪, ০২:১৭ দুপুর
আপডেট: অক্টোবর ০৯, ২০২৪, ০৩:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গাজার মতোই ধ্বংসের মুখে পড়তে পারে লেবাননও বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বিবিসি’র খবরে বলা হয়েছে, গতকাল (৮ অক্টোবর) মঙ্গলবার লেবাননের নাগরিকদের উদ্দেশে একটি ভিডিও বার্তায় নেতানিয়াহু একথা বলেন।

লেবাননের নাগরিকদের উদ্দেশে নেতানিয়াহু বলেন, ‘লেবানন একটি দীর্ঘ যুদ্ধের অতল গহ্বরে পতিত হবে, যা দেশটিকে ধ্বংসযজ্ঞ ও দুর্ভোগের দিকে নিয়ে যাবে, যেমনটা আমরা গাজায় দেখছি। তবে আপনাদের সামনে লেবাননকে রক্ষা করার সুযোগ এসেছে।’ ভিডিও বার্তায় লেবাননের মানুষকে ‘গাজার মতো’ ধ্বংসযজ্ঞ ও দুর্ভোগ এড়াতে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে ‘প্রত্যাখ্যান’ করার আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘আমি লেবাননের মানুষদের এটাই বলতে পারি, নিজেদের দেশকে হিজবুল্লাহমুক্ত করুন। এতেই এ যুদ্ধের সমাপ্তি ঘটতে পারে।’

গত মাস থেকে লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে জোরালো হামলা চালিয়ে আসছে ইসরায়েল। বিমান হামলার সঙ্গে চলছে স্থল অভিযানও। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এসব হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১২ লাখ মানুষ।

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের সর্বাত্মক যুদ্ধ শুরু হলে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ায় হিজবুল্লাহ। দীর্ঘদিনের মিত্র হামাসকে সমর্থন দেয় হিজবুল্লাহ। এরপর থেকে সীমান্ত এলাকায় হিজবুল্লাহ আর ইসরায়েলের সঙ্গে মাঝেমধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। তবে সম্প্রতি গাজা থেকে নিজেদের যুদ্ধের মূল ক্ষেত্র লেবাননে বদলি করার ঘোষণা দেয় নেতানিয়াহু সরকার। এই ঘোষণার পর থেকেই দেশটিতে একের পর এক ভয়াবহ হামলা করে আসছে ইসরায়েলি সেনারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS