ভিডিও

ইসরায়েলকে হুঁশিয়ারি ম্যাক্রোঁর!

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ০১:৫১ দুপুর
আপডেট: অক্টোবর ১২, ২০২৪, ০১:৫১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ওপর ইসরায়েলের সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তার দেশ এ ধরনের হামলা সহ্য করবে না।

ভূমধ্যসাগর নিয়ে ইইউ সদস্য দেশগুলোর একটি শীর্ষ সম্মেলনের পরে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ম্যাক্রোঁ বলেন, ইসরায়েলি সেনাবাহিনী ইউএনআইএফআইএল (লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন) সৈন্যদের ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করেছে, যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। আমরা এর নিন্দা জানাই। আমরা এর পুনরাবৃত্তি সহ্য করবো না। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, শুক্রবার ভোরে ইসরায়েলি বাহিনী দক্ষিণ লেবাননের নাকুরায় জাতিসংঘের ইউএনআইএফআইএল বাহিনীর সদর দপ্তরের একটি পর্যবেক্ষণ পোস্টে গোলাবর্ষণ করে।

গত বৃহস্পতিবারও একই ধরনের হামলায় দুই শান্তিরক্ষী আহত হয়েছেন। ম্যাক্রোঁ গাজা ও লেবাননে যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করে একে 'অপরিহার্য' হিসেবে উল্লেখ করেন। তিনি আরও বলেন, সংঘাতপূর্ণ অঞ্চলে অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বানই সংঘাতের অবসান ঘটাতে অনন্য ভূমিকা রাকাহবে। এটি ইসরায়েলকে নিরস্ত্র করার আহ্বান নয়, এটি বিশ্বের সমস্ত 'অতিরিক্ত অস্থিতিশীলতা' বন্ধ করার আহ্বান।

গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইসরায়েলের ব্যাপক বিমান হামলা চালিয়ে অন্তত ১ হাজার ৩৫১ জন নিহত হয়েছেন। এছাড়া ৩ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ আহত এবং ১২ লাখের বেশি বাস্তুচ্যুত হয়েছেন। গত বছর হামাসের হামলার পর থেকে গাজা উপত্যকায় ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে এক বছর ধরে চলা আন্তঃসীমান্ত যুদ্ধ থেকে এই বিমান হামলা আরও বেড়েছে। গত বছর হামাসের হামলার পর থেকে ইসরায়েল ৪২,১০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS