ভিডিও

ইসরায়েলি হামলায় ইরানের পারমাণবিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি : আইএইএ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০২:৫১ দুপুর
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ০৬:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলি হামলায় ইরানের পারমাণবিক কর্মসূচি ক্ষতিগ্রস্ত হয়নি। শনিবার (২৬ অক্টোবর) প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলেছে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ)। খবর : এএফপি 
পরমাণু কার্যক্রম পর্যবেক্ষণকারী জাতিসংঘের এই সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, ইরানের পারমাণবিক স্থাপনার কোনও ক্ষতি হয়নি। ওই পোস্টে গ্রসি আরও বলেছেন, সংশ্লিষ্ট সব পক্ষের উচিত বিচক্ষণতা ও ধৈর্যশীলতার পরিচয় দেওয়া। নইলে পারমাণবিক ও অন্যান্য তেজস্ক্রিয় পদার্থের কারণে জীবন ও পরিবেশের মারাত্মক ক্ষতি হতে পারে।

চলতি মাসের শুরুতে ইসরায়েলে সিরিজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। ওই হামলায় ইসরায়েলে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। হামলায় পশ্চিম তীরে একজন নিহত হন। এর প্রতিশোধমূলক জবাব দিতে ইরানের বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে শনিবার ভোরে হামলা চালিয়েছে ইসরায়েল। মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা ও যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই হামলা চালায়।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে চির প্রতিদ্বন্দ্বী ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়েছে। হামাসকে লেবানন-ভিত্তিক হিজবুল্লাহ গোষ্ঠীও সমর্থন জানিয়েছে। হিজবুল্লাহকে সমর্থন জানায় ইরানও। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ‘ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে ইরানের সরকারের কয়েক মাস ধরে করা ক্রমাগত আক্রমণের প্রতিক্রিয়ায়, এই মুহূর্তে ইরানে সামরিক লক্ষ্যবস্তুতে সুনির্দিষ্ট হামলা চালাচ্ছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী।’


রে সামরিক বাহিনী ইরানে সামরিক লক্ষ্যবস্তুগুলোর ওপর আক্রমণ করার কথা জানায়। তারা বলে, তেহরান ও এর প্রক্সিদের আক্রমণ, যার মধ্যে ইরানি ক্ষেপণাস্ত্র হামলাও রয়েছে, সেগুলোর জবাব দেওয়ার অধিকার ও কর্তব্য ইসরায়েলের রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS