ভিডিও

চাঁপাইনবাবগঞ্জে ১২০টি লাল মাথা টিয়া পাখি উদ্ধারের পর অবমুক্ত একজনের অর্থদন্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ১০:০০ রাত
আপডেট: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ১০:০০ রাত
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :  চাঁপাইনবাবগঞ্জের  শিবগঞ্জ উপজেলা থেকে ১২০টি লাল মাথা টিয়া পাখি (পাম হেডেড প্যারাকিট) উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে। এ ঘটনায় পাখি শিকার, সংরক্ষণ ও পাচারকারী চক্রের এক সদস্য রবিউল ইসলামকে (৬৫)  বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে ১০ হাজার টাকা অর্থদন্ড করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও শিবগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) তৌফিক আজিজ।

গতকাল রোববার বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিনোদপুর ইউনিয়নের কামাত গ্রামে রবিউল ইসলামের বাড়িতে অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের একটি দল ও পুলিশ।

ম্যাজিস্ট্রেট তৌফিক আজিজ বলেন, গোপন খবরের ভিত্তিতে অভিযান চালানো হয়। অভিযানে ফাঁদ পেতে পাখি শিকার চক্রের মূলহোতাসহ শিকারী কাউকে পাওয়া যায়নি। তবে তারা যে বাড়িটিতে স্থায়ী খাঁচা তৈরি করে পাখি ধরে এনে রাখত সেই রবিউল ইসলামকে আটক করা হয়।

পাখিগুলো রোববার রাতেই ঢাকায় পাচার করা হত বলে জানা গেছে। তিনি আরও বলেন,পাখিগুলো এমনভাবে বন্দি করা ছিল যে সেগুলো খাঁচা থেকে বের করে বহন করার জন্য বিশেষ কৌশল প্রয়োজন। এমনটি সঠিকভাবে গণনা করারও উপায় ছিল না। পাখি সংখ্যা দেড়শ’ পর্যন্ত হতে পারে। সেগুলো তাৎক্ষণিক ওই স্থানেই অবমুক্ত করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS