ভিডিও

বগুড়ার শিবগঞ্জে পানির সমস্যায় পাট চাষের আগ্রহ কমছে চাষীদের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৭:২৪ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ১১:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি : শিবগঞ্জে এবার পাটের ফলন ভালো হয়েছে। বাজারে পাট বিক্রি করে ভালো দামও পাচ্ছেন চাষীরা। উৎপাদন খরচ বাদ দিয়ে দ্বিগুণ লাভ পাচ্ছেন তারা। তারপরও আগামীতে পাট চাষের আগ্রহ হারাচ্ছে চাষীরা। কারণ জমি থেকে পাট কেটে পানির অভাবে পাট জাগ দিতে সমস্যায় পড়ছেন তারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় চলতি বছর পাট চাষ হয়েছে ১৬৫ হেক্টর জমিতে। গত বছর তুলনায় ১০ হেক্টর জমিতে পাট চাষ কম হয়েছে এবার। আরও জানা গেছে, উপজেলার রায়নগর মোকামতলা দেউলী সৈয়দপুর ও ময়দানহাটা ইউনিয়নে বেশি পাট চাষ করে করেন চাষীরা  বাকি ইউনিয়নগুলোতে তুলনামূলক অনেক কম পাট চাষ হয়।

১৫ থেকে ১৬ জন পাট চাষির সাথে কথা বললে তারা জানান তাদের জমির মাটি বিশেষে পাট ক্ষেত উৎপাদন ভালো হয়। কিন্তু সমস্যা হচ্ছে পাট জাগ দেওয়ার জন্য পানি পাওয়া যায় না। স্থানীয় করতোয়া নদী ও গজারিয়া নদে বর্ষার মৌসুমেও  পানি নাই।

যে পরিমাণ পানি আছে তাতে পাট জাগ দেওয়া যায় না। পুকুর ভাড়া নিয়ে পাট জাগ দিতে হয়। মাছ চাষ করা পুকুর কেউ ভাড়া দিতে চায় না। তাই পাট চাষের আগ্রহ কমছে। উপ সহকারী কৃষি কর্মকর্তা সাইফুর রহমান পাপ্পু জানান, কৃষি অফিসের মাঠ কর্মকর্তারা পাটসহ সকল ফসল উৎপাদনে কৃষককে পরামর্শ দিয়ে থাকেন।

পাট জাগ দেওয়ার মতো পানি না থাকায় পাট নিয়ে বিপাকে পড়েছেন চাষীরা। আর সেই কারণেই আগামীতে পাট চাষের আগ্রহ কমছে বলে তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS