ভিডিও

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ‘মীর মুগ্ধ’ সেতু যাতায়াতে দুর্ভোগের অবসান

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৭:৫৫ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৭:৫৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রতিহিংসার কারণে আওয়ামী সরকারের দোসরদের ভেঙে দেওয়া সেতুটির স্থলে ছাত্র-জনতার উদ্যোগে নির্মিত হলো শহিদ ‘মীর মুগ্ধ’ সেতু।

সেতুটি নির্মাণ কাজে পৌরসভার ঘোষগাঁতী ও ঝিকিড়া মহল্লা এবং পার্শ্ববর্তী রামকান্তপুর ও চর সাতবাড়ীয়ার লোকজন সার্বিক সহযোগিতা করেছে। ইতোমধ্যে সেতুর ওপর দিয়ে এলাকার লোকজন যাতায়াত শুরু করেছেন এতে অবসান হয়েছে হাজারো মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ।

জানা যায়, সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌর শহরের মাঝে প্রবাহিত বিল সূর্য নদীর সংযোগ খালের উপর পৌরবাসীর যাতায়াতের সুবিধার জন্য ২০০১ সালে পৌরসভা একটি সেতু নির্মাণ করে। এই সেতুর উপর দিয়ে শহরের পূর্বাঞ্চল এবং পার্শ্ববর্তী রামকান্তুপুর, চরসাতবাড়ীয়া, বেতবাড়ী, পূর্ব সাতবাড়ীয়া ও বেতকান্দি গ্রামের লোকজন উল্লাপাড়া শহরে যাতায়াত করতেন।

গ্রামের অধিকাংশ লোকজনই বিএনপি সমর্থক হওয়ায় ২০০৮ সালে সেতুটি উল্লাপাড়ার আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য তানভীর ইমাম রাজনৈতিক প্রতিহিংসার কারণে পৌর মেয়রের মাধ্যমে ভেঙে দেন। ফলে দুর্ভোগে পড়ে শহরে  যাতায়াতকারী হাজারো জনগণ।

একইসাথে পৌরসভার ঘোষগাঁতী, আদর্শগ্রাম ও গুচ্ছগ্রাম এলাকার শিক্ষার্থীদেরকে প্রায় দেড় কিলোমিটার পথ ঘুরে শহরের উল্লাপাড়া সানফ্লাওয়ার স্কুল, মার্চেন্টস পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, মোমেনা আলী বিজ্ঞান স্কুল, উল্লাপাড়া বিজ্ঞান কলেজ, সরকারি আকবর আলী কলেজ, হামিদা গার্লস স্কুল এন্ড কলেজসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে হতো।

এই সেতুর একপ্রান্তে পাটবন্দর ও স্থানীয় বিল সূর্য নদীর ঘাট ও অপর প্রান্তে পাইকারি খুচরার বিশাল হাটবাজার। দীর্ঘদিনের দুর্ভোগ দূরীকরণে স্বেচ্ছাশ্রমে বাঁশের সেতু নির্মাণ করেছেন এলাকার ছাত্র-জনতা। সেতুটি বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত বহুল আলোচিত মীর মাহফুজুর রহমান মুগ্ধর স্মরণে ‘মীর মুগ্ধ’ নামকরণ করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS