ভিডিও

কাল শুরু এসএসসি ও সমমান পরীক্ষা

বগুড়ায় গত বছরের তুলনায় কমেছে শিক্ষার্থী ও কেন্দ্র সংখ্যা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৫:৪৪ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৫:৪৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : কাল থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ উপলক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গত বছরের তুলনায় এবার বগুড়ায় কমেছে কেন্দ্র ও পরীক্ষার্থীর সংখ্যা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এই পরীক্ষায় এবার জেলায় ৮০টি কেন্দ্রে ৪৫ হাজার ৪৬৮জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ২৪ হাজার ১৪০জন এবং ছাত্রী ২১ হাজার ৩২৮জন। গত বছর এই পরীক্ষায় ৮২টি কেন্দ্রে ৪৫ হাজার ৯০১জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন।

জেলা শিক্ষা অফিস জানিয়েছে, জেলায় এবার মোট পরীক্ষার্থীর মধ্যে এসএসসি’র ৪১টি কেন্দ্রে ৩৫ হাজার ১৭৫জন শিক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ১৯৬জন এবং ছাত্রী ১৬ হাজার ৯৭৯জন। ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় অংশ নেবে ৭ হাজার ৫৩৩জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৩ হাজার ৯৬৭জন এবং ছাত্রী ৩ হাজার ৫৬৬জন।

এসএসসি ভোকেশনাল পরীক্ষা ১৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় অংশ নেবে নিবে ২ হাজার ৭৩৮ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১ হাজার ১ হাজার ৯৫৭জন এবং ছাত্রী ৭৮১জন। ২টি কেন্দ্রে অনুষ্ঠিত দাখিল ভোকেশনাল পরীক্ষায় ২২জন শিক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ২০জন এবং ছাত্রী ২জন। জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হজরত আলী জানান, প্রতিটি কেন্দ্রের জন্য ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে।

পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা থাকবে। পরীক্ষা কেন্দ্রে শিক্ষক এবং শিক্ষার্থী কেউই- কোন ধরণের মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

তবে শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার বা বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। গত বছরের মত এবার এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৩ ঘন্টায় ১শ’ নম্বরের পূর্ণ সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS