ভিডিও

সান্তাহারে জমিতে পানি সেচ না দেওয়ায় ৫০ বিঘার চাষাবাদ হুমকির মুখে

প্রকাশিত: মার্চ ০২, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট: মার্চ ০২, ২০২৪, ১০:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

সান্তাহার (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সান্তাহারে একটি স্কীমের আওতায় সেচ কার্যক্রম পরিচালনাকারী আহম্মেদ আলীর বিরুদ্ধে কৃষি জমিতে সেচের পানি না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ কারণে উপজেলার সান্দিড়া ও কলসা মৌজায় প্রায় ৫০ বিঘা জমিতে চাষাবাদ শুরু করতে পারেনি কৃষকরা। তারা নতুন করে সেচ প্রকল্প স্থাপনের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এর কাছে একটি লিখিত আবেদন করেছেন।

ভুক্তভোগী কৃষকদের অভিযোগ, কয়েক বছর ধরে উপজেলার সান্দিড়া গ্রামের মৃত মছির আলীর ছেলে আহম্মেদ আলী তার নিজ কৃষি জমিসহ অর্ধশত বিঘা জমিতে সেচ দিয়ে আসছিলেন। কিন্তু তিনি বয়োবৃদ্ধ হওয়ায় সঠিকভাবে সেচ প্রদান করতে পারছিলেন না। এ কারণে ধানের ফলন আশানুরূপ হচ্ছিল না।

প্রতিকার চেয়ে গত বছরের ১২ ফেব্রুয়ারি ইউএনও বরাবর ২৭ জন কৃষক সম্মিলিত ভাবে লিখিত অভিযোগ করেন। গত মৌসুমে কোনো মতো চাষাবাদ করে ফসল ঘরে তুলতে পারলেও চলতি মৌসুমে নিজ জমি ছাড়া অন্য কারো জমিতে তিনি পানি দিবেন না বলে জানিয়ে দেন। গত ২৩ ফেব্রুয়ারি নিরুপায় হয়ে ওই মাঠের ৩২ জন ভুক্তভোগী কৃষক স্বাক্ষরিত একটি আবেদন ইউএনও বরাবর একটি দেয়।  সেই আবেদনে নতুন করে অচিরেই সেচ প্রকল্প স্থাপনের দাবি জানান তারা।

জানতে চেয়ে সেচ কার্যক্রম পরিচালনাকারী আহম্মেদ আলীর সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও  তাকে পাওয়া যায়নি। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুমানা আফরোজ বলেন, জমিতে সেচের পানি না দেওয়ার অভিযোগটি পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। তারা আজ ঘটনাস্থলে যাবেন বলে জানা গেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS