ভিডিও

উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ১১:১১ রাত
আপডেট: মার্চ ২৬, ২০২৪, ১১:১১ রাত
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে আজ মঙ্গলবার (২৬ মার্চ) নানা কর্মসূচি পালন করা হয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানাচ্ছেন-

বিচার বিভাগ, বগুড়া : দিবসটিতে বিচার বিভাগ বগুড়ার সকল পর্যায়ের বিচারক, কর্মকর্তা-কর্মচারী, সরকারী আইন কর্মকর্তা, বগুড়া এ্যাডভোকেটস বার সমিতির সদস্য ও আদালতে নিয়োজিত পুলিশ সদস্যরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। কর্মসূচির প্রথম পর্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনসহ বীর শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ একেএম মোজাম্মেল হক চৌধুরী। সভায় আলোচকগণ মহান স্বাধীনতা যুদ্ধ এবং যুদ্ধ পরবর্তী বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। পরিশেষে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহিদের আত্মার মাগফিরাত, দেশ ও জাতির সমৃদ্ধি এবং সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করা হয়।


শিশু একাডেমি : জেলা প্রশাসনের কর্মসূচির অংশ হিসেবে শিল্পকলা একাডেমি দিবসটি পালনে একাডেমি চত্বরে সাধারণ জ্ঞান, চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতার আযোজন করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা, পুরস্কার বিতরণী ও একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শাহ মো. ইসহাক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার। বিশেষ অতিথি ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর ও বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠনের সভাপতি গৌতম কুমার দাস। 


শজিমেক হাসপাতল : দিবসিটতে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক)এর সামিয়া ইসলাম গ্যালারিতে অধ্যক্ষ অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুলফিককার আলমের যৌথ সভাপতিত্বে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় আরও বক্তব্য রাখেন উপাধ্যক্ষ, অধ্যাপক ডা. সুশান্ত কুমার সরকার, হাসপাতালের উপ-রিচালক, ডা. মো. আব্দুল ওয়াদুদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. নিতাই চন্দ্র সরকার ও সাধারণ সম্পাদক ডা. মনিরুজ্জামান আশরাফ বিপুল, গাইনী বিভাগের বিভাগীয় প্রধান ডা. আখতারী হোসেন চৌধুরী নিপা, সহযোগী অধ্যাপক ডা. মিজানুর রহমান, ডা. শফিক আমিন কাজল, ডা. রেজওয়ানুল হক সৈকত, ডা. লোকমান হোসেন জুয়েল, ডা. ভুবন কুমার দেবনাথ, ডা. তৌফিক হাসান নিশাত, ছাত্রলীগের সভাপতি শৈশব রায় ও নার্সেস এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা ডা. মনিরুজ্জামান আশরাফ বিপুল।


বগুড়া প্রেসক্লাব : দিবসটিতে এদিন সকালে বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুস সালাম বাবু। ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টুর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন বিএফইউজে নির্বাহী পরিষদ সদস্য প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বগুড়া প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, দপ্তর সম্পাদক শফিউল আজম কমল, নির্বাহী সদস্য ফরহাদুজ্জামান শাহী, ক্লাবের সদস্য ইলিয়াস হোসেন, রাজু আহম্মেদ, মুয়াজ্জিন হোসেন প্রমুখ। আলোচনা সভার শুরুতেই মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং জাতির পিতা ও তার পরিবারের প্রয়াত সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। তার আগে প্রভাতে বগুড়া কেন্দ্রীয় শহিদ মিনারে বগুড়া প্রেসক্লাব নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।

বিইউজে : বিইউজে’র উদ্যোগে শহিদ খোকন পার্কের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন সকালে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে বগুড়া প্রেসক্লাবে বিইউজে সভাপতি জেএম রউফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমান রানার সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য ও বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর। আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু। সভায় বক্তব্য রাখেন বিইউজে’র কোষাধ্যক্ষ ইলিয়াস হোসেন, সদস্য আরিফ জাহান, খায়রুল আহসান প্রমুখ।


বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ : দিবসটি উপলক্ষ্যে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ মিলনায়তনে পবিত্র কুরআনখানি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার সহ-সভাপতি মাওলানা মো. আব্দুল খালিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সম্পাদক আলহাজ্ব মো. আব্দুল খালেক। সঞ্চালনায় ছিলেন সংস্থার যুগ্ম সম্পাদক মাওলানা রফিকুল ইসলাম মুক্তা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্থার কোষাধ্যক্ষ আফজাল হোসেন, কার্যনির্বাহী সদস্যদের মধ্যে হায়দার আলী, আরিফ বিল্লাহ বিলু, মাওলানা আবু বক্কর সিদ্দিক, লাইব্রেরিয়ান নজরুল ইসলাম প্রমুখ। দোয়া পরিচালনা করেন বগুড়া বড় জামে মসজিদের পেশ ইমাম গ্রুপের কার্যনির্বাহী সদস্য মাওলানা মো. রুহুল আমিন।


পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি : দুই বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করেছে পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে প্রাক্তন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বগুড়া জেলা ইউনিট কমান্ড সাবেক সংসদ সদস্য ও বগুড়া জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এটিএম আমিনুল ইসলাম পিন্টু এবং বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) নর্দান জোন বগুড়ার জোনাল কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. শাহ নেওয়াজ চুন্নুর হাতে ফুল ও ক্রেস্ট এবং উত্তরীয় পরিয়ে সম্মাননা জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র। এছাড়াও পিইউবিতে অন্যান্য কর্মসূচিসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্রর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা এটিএম আমিনুল ইসলাম পিন্টু।

বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মো. শাহ নেওয়াজ চুন্নু। উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান রোটা. ডা. মতিউর রহমান, সেক্রেটারি এএইচএম গোলাম রসুল খান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মুহা. সুজন শাহ-ই-ফজলুল, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনসার আলী তালুকদার। সভায় অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন বিওটি’র উপদেষ্টা ও ইমেরিটাস প্রফেসর ড. এম আফজাল হোসেন, বিওটি সদস্য প্রফেসর ড. মোহা. হাছানাত আলী। আরও উপস্থিত ছিলেন টিএমএসএস’র পরামর্শক কৃষিবিদ আসাদুর রহমান, আজীবন সদস্য এড. মালেকা পারভিন, প্রফেসর ড. আতর আলী, ডিন প্রফেসর ড. খাজা জাকারিয়া আহমদ চিশতী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মহিউদ্দিন মোল্লা প্রমুখ।


বিয়াম মডেল স্কুল ও কলেজ : দিবসটির কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তির ফুলবাড়ি শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, জেলা প্রশাসনের আয়োজিত কুচকাওয়াজ এ অংশগ্রহণ শেষে আলোচনা সভার আয়োজন হয়। সকালে প্রতিষ্ঠানের অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মুস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের উপাধ্যক্ষদ্বয় দুলাল হোসেন, শফিকা আকতার, সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, জিয়াউর রহমান, আতাউর রহমান, সাইফুল ইসলাম, প্রভাষক আব্দুল হান্নান, আবু হাসান, হাফিজুর রহমান, রফিকুল ইসলাম, আব্দুল মান্নান খান, জাহাঙ্গীর আলম, সহকারী শিক্ষক সনজিদা খানম, আরিফুর রহমান, মাহাবুব আলম, ইসাহাক আলী, বুলবুল আহমেদ, শাহিনুর ইসলাম, শিল্পী খাতুন, নুরুল হক, জহুরুল ইসলাম প্রমুখ।


বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ : প্রতিষ্ঠানের শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সভাপতিত্বে মুক্তিযুদ্ধের তাৎপর্য উল্লেখ করে বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোত্তালিব মানিক ও প্রাক্তন ব্যাংক কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভোলা। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক ফেরদৌস আলম। আলোচনা করেন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ প্রভাষক আব্দুল হামিদ, প্রভাষক শাহরিন জাহান, সহকারী শিক্ষক রেহেনা আমিন শিল্পী, লাবু মীর, মেরাজুল ইসলাম। সহকারী শিক্ষক শরমিলা আকতারের সঞ্চালনায় দেশাত্মবোধক গান পরিবেশন করেন সহকারী শিক্ষক মহিদুল ইসলাম, কবিতা আবৃত্তি করেন সহকারী শিক্ষক মেহেদী হাসান, অ্যাটেনডেন্ট সানজিদা আফরোজ। আলোচনা সভা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সিনিয়র শিক্ষক খ ম মাহামুদুল হাসান।


ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ : দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালনের পর বিকেলে বিদ্যালয় প্রাঙ্গণে অধ্যক্ষ শাহাদৎ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি ও গাবতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন। এতে আরও বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফেরদৌস আলম, সিনিয়র শিক্ষক নাহিদ সুলতানা, সহকারী শিক্ষক আনোয়ার হোসেন। ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন সারা রহমান, মিফতাহুল জান্নাত ইফচি, নুজহাত জাহান সিনহা, আয়েশা সিদ্দিকা, জারিন সুবাহ রাহী, সামিহা জাহিন, সুরভী ইসলামসহ অন্যান্য। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য রফিকুল ইসলাম, খায়রুল ইসলাম, এসএম নাহিদ হাসান, শামীম মিয়া, সৈয়দা লতিফা আকতার প্রমুখ। বিশেষ মোনাজাত পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক রুহুল আমিন।


বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ : সকালে স্কুল প্রাঙ্গণে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. আল মামুন সরদারের সভাপতিত্বে প্রতিষ্ঠানের সেমিনার কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন একাডেমিক ইনচার্জ (মাধ্যমিক শাখা) মো. শাহজাহান আলী সরদার, সহকারী শিক্ষক ও একাডেমিক ইনচার্জ (প্রাথমিক শাখা) পলাশ রহমান, প্রভাষক, মাছুম প্রধান, সহকারী শিক্ষক জাহিদুল ইসলাম, সাইফুল ইসলাম ও মো. আলমগীর হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারী শিক্ষক মো. জয়নুল আবেদীন। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক সাব্বির আহমেদ।


বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এ্যান্ড কলেজ : দিবসটিতে প্রতিষ্ঠানের হল রুমে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা যুবলীগ ও প্রতিষ্ঠানের সভাপতি শুভাশীষ পোদ্দার লিটন, ৩নং ওয়ার্ড কাউন্সিলর ও বিদ্যোৎসাহী সদস্য কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী, অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক নার্গিস আক্তার, শিক্ষক প্রতিনিধি মঞ্জুরুল হক, রফিকুল ইসলাম, প্রভাষক মতিউর রহমান, সাখাওয়াত হোসেন, আবুল কালাম আজাদ প্রমুখ।
বগুড়া হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল : প্রতিষ্ঠানের পক্ষে থেকে বগুড়া কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন পরবর্তীতে এক আলোচনা সভা কলেজ গ্যালারিতে অনুষ্ঠিত হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. এসএম মিল্লাত হোসেনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন কলেজ শিক্ষক সমিতির সভাপতি ডা. মোহাম্মদ আতিকুর রহমান সুমন, সাধারণ সম্পাদক ডা. মো. শাহ গাজী, কলেজের শিক্ষক প্রতিনিধি ডা. আবুল মুনসুর, ডা. আব্দুল মতিন, ডা. মানছুরা খাতুন, ডা. ফাহমিদা আক্তার ফেন্সি, ডা. শফিকুল ইসলাম মানিক, ডা. আব্দুল আলীম, ডা. এহতেশাম আলী আহমেদ, ডা. গোলাম মোস্তফা, ডা. ফিরোজ মাহমুদ, ডা. প্রমিত কুমার মন্ডল প্রমুখ। শেষে সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।


বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ ও পলিটেকনিক ইন্সটিটিউট : প্রতিষ্ঠান দু’টির যৌথ আয়োজনে সংস্থার পলবেসরা অডিটোরিয়ামে আলোচনা সভা ও বিষয়ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি এড. বানার্ড তমাল মন্ডল। প্রধান অতিথির বক্তব্য রাখেন ন্যাশনাল কাউন্সিল অব ওয়াইএমসিএস অব বাংলাদেশের সহ-সভাপতি ম্যাগডেলিন ফ্রান্সিস্্কা বেসরা। বিশেষ আতিথির বক্তব্য রাখেন বগুড়া ওয়াইএমসিএ’র সহ-সভাপতি  সৌরভ বিশ্বাস, সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী, বগুড়া ওয়াইএমসিএ পলিটেকনিক ইন্সটিটিউট’র অধ্যক্ষ প্রকৌশলী ভিভিয়ান রিওন মারান্ডী প্রমুখ। আলোচনা সভা শেষে বিষয়ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।


বগুড়া বিএড কলেজে : দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা সভা কলেজের সভাপতি এড. রাফিয়া আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কলেজের উপদেষ্টা সহকারী অধ্যাপক মোজাফ্ফর রহমান, প্রভাষক দিলীপ কুমার, আমিনুর ইসলাম, ঝর্ণা বেগম, রুবেল হোসেন, জালাল উদ্দিন, মাহমুদ হোসেন, মেরাজ উদ্দিন প্রমুখ। গন্ডগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় : দিবসটিতে এক আলোচনা সভা প্রধান শিক্ষক গুলজার বানুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। পরে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসএমসি’র সভাপতি খালেদ মাহমুদ রুবেল। বক্তব্য রাখেন সহকারী শিক্ষক তানভীর আহমেদ, তাহমিনা সুলতানা, শারমিন আক্তার, আইরিন আক্তার, পার্থ সারথী সরকার প্রমুখ।


সিপিবি : দিবসটিতে বিভিন্ন কর্মসূচি পালন শেষে পতাকা মিছিল ও জেলা উদীচী কার্যালয়ে জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক আমিনুল ফরিদের সভাপতিত্বে ও অখিল পালের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সিপিবি নেতা বীর মুক্তিযোদ্ধা হরিশংকর সাহা, বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম পলক, এনামুল হক মুকুল, শাহনিয়াজ কবির খান পাপ্পু, ফারজানা আক্তার শাপলা, আরিফুল হক খান রনিক, শুভ শংকর গুহ রায় বাবুন, যুথি রাণী দাস, বায়োজিদ রহমান প্রমুখ।


বগুড়া থিয়েটার, লিটল থিয়েটার ও ভোর হলো : দিবসটিতে সকালে বগুড়া থিয়েটার, লিটল থিয়েটার ও ভোর হলো’র পক্ষ থেকে শহিদ খোকন পার্কে পুস্পমাল্য অর্পণ করা হয়। পুস্পমাল্য অর্পণের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি তৌফিক হাসান ময়না। উপস্থিত ছিলেন কলেজ থিয়েটার’র কার্যনির্বাহী সদস্য ও  লিটল থিয়েটার ও বগুড়া থিয়েটার’র নাট্যকর্মী সোহাগ বাবু। এছাড়াও উপস্থিত ছিলেন লিটল থিয়েটার’র সকল নাট্যকর্মীবৃন্দ।


জাতীয় শ্রমিক লীগ : জেলা আওয়ামী লীগের নেতৃত্বে সকাল ৮টায় দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন, শহিদদের স্মরণে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা শেষে কর্মসূচি সমাপ্ত হয়। সংগঠনের সভাপতি আব্দুস ছালামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যন্যের মধ্যে অংশগ্রহণ করেন আব্দুল খালেক, আলমগীর হোসেন আলম, তাপোস কুমার নিয়োগী, আনোয়ার হোসেন রানা, তোজাম্মেল হোসেন, শাহ আলম জেবু, ছানোয়ার রহমান সোভন, সুলতান মিয়া, রেজাউল করিম খান, হারুনার রশিদ রাফি, হেলাল উদ্দিন, আনিছুর রহমান, আব্দুল জলিল প্রমুখ।

৩নং ওয়ার্ড কার্যালয় : দিবসটিতে এই ওয়ার্ডের ১৩ জন বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাগেবুল আহসান রিপু এমপি। ৩নং ওয়ার্ড কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্ত্তীর সভাপতিত্বে এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু। আমন্ত্রিত অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার এড. শাজাহান আলী, বীর মুক্তিযোদ্ধা সাদেক আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, এড. আজিজার রহমান ভোলা, বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক, বীর মুক্তিযোদ্ধা দুলাল, বীর মুক্তিযোদ্ধা এড. আব্দুল বারী প্রমুখ।


বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট : দিবসটিতে সকালে আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জোট সভাপতি তৌফিক হাসান ময়না। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী। অনুষ্ঠান সঞ্চালনা করেন দপ্তর সম্পাদক এইচ আলিম। বক্তব্য রাখেন জোটের লায়ন আতিকুর রহমান মিঠু, এবিএম জিয়াউর হক বাবলা, হাকীম এমএ মজিদ মিয়া, আসাদ হোসেন, আলমগীর কবির, এসএম বেলাল হোসেন, রবিউল আলম অশ্রু প্রমুখ।


ধুনট (বগুড়া) : দিবসটিতে উপজেলা প্রশাসন, বিভিন্ন সামজিক সাংস্কৃতিক সংগঠন, আওয়ামী লীগ, বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মুজিব চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পুলিশ সদস্য, আনছার বাহিনী, ফায়ার সার্ভিস ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও সবশেষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী অফিসার আশিক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুরুল আমীন, পৌরসভার মেয়র এজিএম বাদশাহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক, থানার ওসি সৈকত হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা এসএম ফেরদৌস আলম ও আজাহার আলী ভুঞা।


দুপচাঁচিয়া (বগুড়া) : দিবসটিতে নানা কর্মসূচির মধ্যে সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ, ডিসপ্লে ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিকেলে উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও ইফতার মাহফিল ইউএনও জান্নাত আরা তিথির সভাপতিত্বে ও সাবেক ব্যাংকার আজিজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক, সহকারি কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথী, থানা অফিসার ইনচার্জ সনাতন চন্দ্র সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুর রহমান, সাধারণ সম্পাদক এমদাদুল হক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ ও সুজ্জাত আলী প্রমুখ। অপরদিকে উপজেলা আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, দুপচাঁচিয়া প্রেসক্লাব অনুরূপভাবে পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে।


কাহালু (বগুড়া) : উপজেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে ছিল প্রীতি ফুটবল ম্যাচ, কাবাডি প্রতিযোগিতা, ২৫ মার্চ গণহত্যা দিবস পালন, উপজেলার মহেশপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আলীর কবর জিয়ারত। সকালে কাহালু সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন, মনোজ্ঞ কুচকাওয়াজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সমাবেশ, চিত্রাঙ্কন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিসমূহে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আল হাসবিুল হাসান কবিরাজ সুরুজ, উপজেলা নির্বাহী অফিসার মেরিনা আফরোজ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আবু মুসা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হেলাল উদ্দিন কবিরাজ, সাধারণ সম্পাদক মো. আব্দুল মান্নান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. নীল রতন দেব, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোসা. জান্নাতুল ফেরদৌস, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মাহবুব হাসান চৌধুরী, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. নুর নবী, উপজেলা প্রকৌশলী মো. মোকলেছুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রুহুল আমিন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কাজী মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।


সারিয়াকান্দি (বগুড়া) : দিবসটি উদযাপন উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সারিয়াকান্দি পাবলিক লাইব্রেরি এবং ক্লাব মাঠের শহিদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান পুষ্পমাল্য অর্পণ করে। এরপর এ মাঠে কুচকাওয়াজ এবং বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম মন্টু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ কুমার বসাক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক দুলু, মেয়র মতিউর রহমান মতি প্রমুখ।


সোনাতলা (বগুড়া) : উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতা দিবসের বিভিন্ন কর্মসূচির পালন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া আসফার সায়মার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়্যারম্যান এড. মিনহাদুজ্জামান লীটন। বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌসি রুম্পা, সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ মন্ডল, কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন, মহিলাবিষয়ক কর্মকর্তা মাঈনুল হক, থানার ওসি বাবু কুমার সাহা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিদুল বারী খান রব্বানী প্রমুখ। আলোচনা সভা শেষে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।


গাবতলী (বগুড়া) : দিবসটিতে বিভিন্ন কর্মসূচি পালনসহ সকাল ৮টায় পাইলট হাইস্কুল মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্কুল-কলেজ, মাদরাসা, বিএনসিসি, পুলিশ, আনসার বিডিপি সদস্যরা কুচকাওয়াজে অংশ নেয়।  বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান বন্যার সভাপতিত্বে শিক্ষক মোস্তাফিজার রহমান মজনুর পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বগুড়া-৭ আসনের এমপি অধ্যাপক ডা. মোস্তফা আলম নান্নু। অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন, সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম পিন্টু, ভাইস চেয়ারম্যান আমিনুল মোমিন মুক্তা ও রেকসেনা আকতার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শারমিনা পারভীন শিল্প, থানার ওসি আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার হুমায়ন আলম চাঁন্দু ও বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল হক রন্টু, সমাজ সেবা কর্মকর্তা নাইম হোসেন ও  সন্তান কমান্ড মশিউর রহমান বিল্পব প্রমুখ।


আদমদীঘি (বগুড়া) : দিবসটিতে উপজেলা প্রশাসন আয়োজিত কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সংবর্ধনা সভায় প্রধান অতিথি ছিলেন খাঁন মুহাম্মাদ সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন এমপি। উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে ও কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারির সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মাহদুমুর রহমান পিন্টু, সিনিয়র এএসপি নাজরান রউফ, মৎস্য অফিসার সুজয় পাল, থানার ওসি রাজেশ কুমার কুমার চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু রেজা খান, অধ্যক্ষ আব্দুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, আবির উদ্দিন, তহির উদ্দিন প্রমুখ।


সান্তাহার (বগুড়া) : দিবসটিতে সকালে সান্তাহার পৌর আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সান্তাহার পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক এসএম জাহিদুর বারী, আওয়ামী লীগ নেতা হুমায়ন কবীর বাদশা, জিআরএম শাহজাহান, আব্দুর রাজ্জাক, রোকন, কাউন্সিলর আলাউদ্দীন প্রমুখ। এদিকে সান্তাহার স্বাধীনতা মঞ্চে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করেন পৌর বিএনপি’র নেতৃবৃন্দরা। এসময় উপস্থিত ছিলেন সান্তাহার পৌর বিএনপি’র সভাপতি ও পৌর মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু, সাধারণ সম্পাদক এসএম আখতারুজ্জামান মিঠু, সাবেক মেয়র ফিরোজ মো. কামরুল হাসান, বিএনপি নেতা মামুন উর রশিদ মামুন প্রমুখ।


নন্দীগ্রাম (বগুড়া) : উপজেলা সদরের কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর এক মিনিট নিরবতা পালন শেষে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর শহিদদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর উপজেলা পরিষদ চত্বর ও বাসস্ট্যান্ডে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে কুচকাওয়াজ, ডিসপ্লে অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একেএম রেজাউল করিম তানসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ুন কবির। সঙ্গে ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, নন্দীগ্রাম থানার ওসি আজমগীর হোসাইন আজম। এরপর উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়।


শাজাহানপুর (বগুড়া) : দিবসটিতে সকালে মাঝিড়া মডেল উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান প্রভাষক সাহরাব হোসেন ছান্নু কর্মসূচির উদ্বোধন করেন। বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার তাহমিদা আক্তারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান ভিপি এম সুলতান আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, সহকারী কমিশনার (ভূমি) কাজী মোহাম্মদ অনিক ইসলাম, থানার ওসি শহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক আরজু, জেলা পরিষদ সদস্য সুমাইয়া খানম লিজা, বীর মুক্তিযোদ্ধা গৌর গোপাল গোস্বামী, বীর মুক্তিযোদ্ধা হয়রত আলী প্রমুখ।


ক্ষেতলাল (জয়পুরহাট) : উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালনসহ উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও জাতীয় পতাকা উত্তোলন, মার্চপাস্ট অনুষ্ঠিত হয়। শেষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান উপলক্ষ্যে আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জিন্নাতুন আরার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, থানার ওসি আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম প্রমুখ।


পাঁচবিবি (জয়পুরহাট) : নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এরমধ্যে সকাল ৮টায়  শেখ রাসেল মিনি স্টেডিয়ামে থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স, বিএনসিসি, আনসার ভিডিপি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সমাবেশ, কুচকাওয়াজ ও মার্চপাস্ট অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা সুলতানা। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, সহকারী কমিশনার (ভূমি) মারুফ আফজাল রাজন, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল, থানা অফিসার ইনচার্জ ফয়সাল বিন আহসান, মহিলাবিষয়ক কর্মকর্তা ওবায়দুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর সিদ্দিক, জেলা পরিষদের সদস্য আবু সাঈদ আল মাহবুব চন্দন ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান জিহাদ মন্ডল প্রমুখ।


বাগজানা (জয়পুরহাট) : বাগজানা বুদ্ধিপ্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়, বাগজানা সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাগজানা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় স্থানীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপন করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS