ভিডিও

এবার আবহাওয়ার কারণে বোরো ধানের ভালো ফলন আশা করছে কৃষক

প্রকাশিত: মে ০৮, ২০২৪, ০৬:০০ বিকাল
আপডেট: মে ০৮, ২০২৪, ০৬:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : এবার আবহাওয়ার কারণে বোরো ধান বোরোর ভালো ফলন আশা করছে কৃষকেরা। তবে সঠিক দাম পাবে কি না এই নিয়ে শঙ্কায় রয়েছে।

কৃষকেরা জানান, এবার জমিতে পোকার আক্রমণ দেখা না দিলেও জমিতে সার, সেচ ও কীটনাশক ব্যবহারে তাদের অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা বলছেন, ফলন ভালো হওয়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, এবার জেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৩২ হাজার ৪১০ হেক্টর জমিতে। চাষ হয়েছে ১ লাখ ৩২ হাজার ৬শ’ হেক্টর জমিতে। উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৯২ হাজার ৮০১ মেট্রিক টন চাল। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ফলন বেশি হবে। জেলার অনেক এলাকায় আগাম জাতের বোরো ধান কাটা শুরু হয়েছে। যার পরিমাণ ২০ শতাংশ।

এছাড়া আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৭৭৫ হেক্টর জমিতে। চাষ করা হয়েছে ৩০ হাজার হেক্টর জমি। উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯২ হাজার ৯২৫ মেট্রিক টন চাল। রংপুর জেলার বিভিন্ন উপজেলায় এবার ব্রি-ধান জিং সমৃদ্ধ ৭৪, ৮৪, বঙ্গবন্ধু ১০০।

উচ্চ ফলনশীল ব্রি-ধান ২৮, ২৯, ৮৮, ৯২, ৯৬, ১০০, ১০২, ১০৩ ও বিআর ১৪। আউশ হিসেবে ব্রি-ধান ৯৮, ৮৫, ৮৭, বিনা ২০, ২১ চাষ হচ্ছে। এবার বিরুপ আবহওয়ার কারণে জমিতে সেচ বেশি দিতে হয়েছে। তবে নেক ব্লাস্ট, সীট ব্লাস্ট রোগ তেমন হয়নি।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপ-পরিচালক মো. রিয়াজ উদ্দিন জানান, এবার বোরো চাষে কৃষকদের উৎপাদন খরচ কিছুটা বেড়েছে। আমরা আশা করছি ভালো ফলনের সাথে এবার উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

রংপুর অঞ্চলেও তাপমাত্রা বেশি হলেও বোরো ও আউশ ধানের ফলন ভালো হবে। মে মাসের প্রথম সপ্তাহ হতে জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যে কর্তন করা হবে ধান। বিভিন্ন জায়গায় আগাম বোরো ধান কাটা-মাড়াই শুরু করেছেন কৃষকেরা। আশা করছি আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকরা ভালো ফলন ও ভালো দাম পাবেন।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ ও সহকারী আবহাওয়াবীদ মো. মোস্তাফিজার রহমান জানান, এই মৌসুমে দীর্ঘমেয়াদি দাবদাহের কারণে চাষাবাদ কিছুটা ব্যাহত হয়েছে। চলতি মাসে টানা কয়েকদিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে, যা কৃষকের জন্য স্বস্তির খবর।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS