ভিডিও

বগুড়ায় মুরগি ও ডিমের বাজারে অস্থিরতা

প্রকাশিত: মে ১১, ২০২৪, ১০:৩৩ রাত
আপডেট: মে ১১, ২০২৪, ১০:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ায় মুরগি ও ডিমের বাজার অস্থির হয়ে উঠেছে। মুরগির দামের উর্ধ্বমুখিতার সাথে গত কয়েক দিনে ডিমের দাম বেড়েছে অস্বাভাবিকহারে। সংশ্লিষ্টরা বলছেন, তীব্র গরমে উৎপাদন ব্যাহত হওয়ায় বাড়ছে ডিম ও মুরগির দাম। আর প্রান্তিক খামারিরা বলছেন, ডিমের বর্তমান দামে তাদের খরচ উঠছে।  
বগুড়ার ফতেহ আলী বাজারসহ শহরের বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, গত কয়েক দিনের ব্যবধানে ব্রয়লার মুরগির কেজিতে দাম বেড়েছে ২০ টাকা পর্যন্ত। বর্তমানে বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ২১০-২২০ টাকায় বিক্রি হচ্ছে। আর সোনালি মুরগির কেজিতে দাম বেড়েছে ৩০ টাকা পর্যন্ত। বর্তমানে বাজারে প্রতিকেজি এই জাতের মুরগি ৩৫০-৩৬০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে দেশি মুরগির কেজি ৬২০ টাকা। দেশি মুরগিতে দাম বেড়েছে ২০ টাকা। কাটা ব্রয়লার মুরগি গত কয়েক দিন আগে ২৮০-২৯০ টাকা কেজিতে বিক্রি হলেও বর্তমানে তা ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আর গত চার দিনের ব্যবধানে দফায় দফায় ডিমের হালিতে বেড়েছে ৫ টাকা পর্যন্ত।

ফতেহ আলী বাজারের মুরগি ব্যবসায়ী মো. বকুল হোসেন বলেন, তীব্র দাবদাহে খামারে মুরগি মারা গেছে। এতে বাজারে সরবরাহ সংকট তৈরি হয়ে বাড়ছে ব্রয়লার ও সোনালিসহ অন্যান্য মুরগির দাম।  এদিকে, ডিমের বাজারেও দেখা দিয়েছে অস্থিরতা। সপ্তাহের ব্যবধানে হালিতে দাম বেড়েছে ৫ টাকা পর্যন্ত।

ডিম বিক্রেতা সোহাইনূর বলেন, তীব্র তাপপ্রবাহে মরে যাওয়ার হাত থেকে বাঁচাতে অনেকেই আগেভাগেই মুরগি বিক্রি করে দিয়েছেন। এতে চাহিদার বিপরীতে উৎপাদন কমে সরবরাহ ঘাটতি তৈরি হয়ে দাম বাড়ছে। তিনি অভিযোগ করে বলেন, বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানের সিন্ডিকেটের কারণে ক্ষতির মুখে পড়েছেন তাদের মতো প্রান্তিক খামারিরা।

মূলত ডিম ব্যবসায়ী সমিতির নির্দেশে সারা দেশে দাম নির্ধারণ হয়। আগের দিন রাতেই মেসেজের মাধ্যমে দাম চলে যায় দেশের ডিম ব্যবসায়ীদের কাছে। সে দাম অনুযায়ী ডিম বিক্রি হয়। এতে সারা বছরের বেশিরভাগ সময় তারা ডিমের উৎপাদন খরচই তুলতে পারেন না।

খামারি সাজেদুর রহমান বলেন, দেশের বাজারে ডিমের বর্তমান দাম যৌক্তিক পর্যায়ে রয়েছে। উৎপাদন খরচ বাড়লেও তারা ন্যায্য দাম পান না। তিনি অভিযোগ করে বলেন, তবে সংকটের অজুহাতকে পুঁজি করে ডিম-মুরগির বাজার অস্থির করে তোলার পাঁয়তারা করছে অসাধু সিন্ডিকেট, এ ব্যাপারে সরকারের বিশেষ নজর দিতে হবে, নইলে সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়বেন সাধারণ ভোক্তা ও প্রান্তিক খামারিরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS