ভিডিও

ফুলবাড়ীতে লাভের আশায় বিক্রি হচ্ছে অপরিপক্ক লিচু

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৬:৪৬ বিকাল
আপডেট: মে ১৩, ২০২৪, ০৬:৪৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : রসালো ও সুস্বাদু ফল লিচুর কথা আসলেই প্রথমেই চলে আসে দিনাজপুরের নাম। কেবলমাত্র জ্যৈষ্ঠ মাস শুরু হতে চললো এরই মধ্যে দিনাজপুরের ফুলবাড়ী পৌর বাজারে দেখা মিলছে লিচুর।

প্রতি ১শ’ লিচু বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩শ’ টাকা দরে। এসব অপরিপক্ক লিচু ঝুঁকি নিয়ে কিনছেন ক্রেতারা। ব্যবসায়ীরা বলছেন, আগাম লিচু বিক্রি করলে দাম একটু বেশি পাওয়া যায়। তাই তারা লাভের আশায় আগেভাগে বাগান থেকে এই লিচু সংগ্রহ করে বিক্রি করছেন।

কৃষি অধিদপ্তর বলছে, লিচুর প্রকৃত সময় আসতে এখনো দুই সপ্তাহ বাকি। আর বর্তমানে বাজারে যেসব লিচু উঠেছে সেগুলো অপরিপক্ক হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। এদিকে চিকিৎসক বলছেন, অপরিপক্ক লিচু খেলে স্বাস্থ্য ঝুঁকিসহ মারাত্মক শারীরিক সমস্যা হতে পারে।

গতকাল সোমবার সকালে ফুলবাড়ী পৌর শহরের কালিবাড়ি বাজার এবং নিমতলা মোড়ে এসব লিচু বিক্রি করতে দেখা যায়। এই লিচু দেখে অনেকেই আগ্রহ করে কিনছেনও। অনেকে হাতে নিয়ে দেখছেন, দামও করছেন। কেউ কেউ মুখে দিয়েই, না কিনে ফিরে যাচ্ছেন। কেউ আবার অল্প হলেও কিনছেন।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, উপজেলায় ৬৮ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। অল্টারনেট বেয়ারিং এর কারণে আম ও লিচু এক বছর উৎপাদন বেশি হলে প্রাকৃতিকভাবেই পরের বছর ফলন কিছুটা কম আসে। তবে অতিরিক্ত দাবদাহের কারণে কিছুটা ফলন কমেছে।

দিনাজপুর সিভিল সার্জন ডা. এইচএম বোরহান-উল ইসলাম সিদ্দিকী জানান, এই লিচুতে যে এনজাইমগুলো দেয়া থাকে, এই এনজাইমগুলো যদি খালি পেটে খায় কেউ, অসুস্থ হয়ে যেতে পারে। অনেক সময় লিচু খেয়ে বাচ্চা মারা যাওয়ার যে খবর আমরা পাই, লিচু থেকেই এই সমস্যাটা হয়।

দিনাজপুর ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক মমতাজ বেগম বলেন, এবিষয়ে আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং কৃষি বিপণন অধিদপ্তরের সাথে কথা বলে বাজার মনিটরিং করবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS