ভিডিও

রংপুরে ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে অত্যাধুনিক সার্কিট হাউস

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৮:৫৯ রাত
আপডেট: মে ১৩, ২০২৪, ০৮:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি :  সরকার প্রধানসহ দেশের গুরুপূর্ণ ব্যক্তিদের আবাসন সংকট নিরসনের জন্য ৩৬ কোটি টাকা ব্যয়ে রংপুরে নির্মিত হচ্ছে সার্কিট হাউসের অত্যাধুনিক নতুন ভবন। চলতি বছরের অক্টোবর মাসে  আধুনিক সুযোগ সুবিধা সংবলিত এই ভবনটির উদ্ধোধন করা হবে বলে জানিছেন রংপুর গণপূর্ত বিভাগ। ইতোমধ্যে ৬তলা ভিবনটির ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

রংপুরের পুরতান সার্কিট হাউসের পিছনে দৃষ্টিনন্দন ভবনটি নির্মাণ করা হলেও ইতিহাসের স্বাক্ষি  হিসেবে থাকা পুরাতন সার্কিট হাউসটিও ব্যবহার করা হবে অথিতিদের আবাসনের জন্য। রংপুর গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, সরকার প্রধানসহ পদস্থ সরকারী কর্মকর্তাদের আবাসন সংকট নিরসনের জন্য ২০২২ সালে একটি অত্যাধুনিক সার্কিট হাউস নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে সরকার।

এরই ধারাবাহিকতায় ওই বছরের এপ্রিল মাসে ৩৬ কোটি ২১ লাখ২৮ হাজার টাকা ব্যয়ে নতুন সার্কিট হাউস ভবন নির্মাণের কাজ শুরু করা হয়। এতোমধ্যে এর ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ শেষ হলে চলতি বছরের অক্টোবর মাসে এর উদ্ধোধন করা হবে।

রংপুর গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান জানান, সরকার প্রধান ও পদস্থ সরকারী কর্মকর্তাদের আবাসন সংকট নিরসনের জন্য রংপুর সার্কিট হাউসের পিছনে ৩৬ কোটি ২১ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে একটি নতুন ভবনের  নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ৫৪ হাজার ২০ বর্গফুটের নতুন এই সার্কিট হাউসের প্রথম তলায় রয়েছে হলরুম, ডাইনিং রুম, কিচেন ও অফিস কক্ষ।

দ্বিতীয় তলায় রয়েছে প্রেসিডেন্টশিয়াল সুট, ভিভিআইপি রুম। তৃতীয় তলায় রয়েছে ভিভিআইপি সুট ২টি ও ভিআইপি রুম ৫টি। চতুর্থ ও পঞ্চম  তলায় রয়েছে ১৮টি সাধারণ রুম। জিম, লাইব্রেরী, নামাজ ঘরসহ ৫টি সাধারণ রুম রয়েছে ৬ষ্ঠ তলায়।

তিনি বলেন, প্রতিটি রুম ইন্টোরিয়র ডিজাউন ও আসবাপত্রগুলো হবে অত্যাধুনিক। থাকবে বিদ্যুতের সাব স্টেশন, পানির রির্জারভার, সালামীমঞ্চ, সড়ক, ড্রেনের ব্যবস্থা। নতুন এই সার্কিট হাউসে রয়েছে আধুনিক ফায়ার ফাইটিং সিস্টেম। সার্কিট হাউসে আগত অথিতিদের নিরাপত্তার জন্য একটি চার তলা বিশিষ্ট পুলিশ ব্যারাক নির্মাণ করা হয়েছে।

প্রকল্প পরিচালক রংপুর গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেওয়ান মাউদুদুর রহমান জানান, বিভাগীয় শহর হিসেবে রাষ্ট্রপ্রধানসহ দেশের  গুরুপূর্ণ ব্যক্তিরা রংপুর সফরে এলে প্রধান সমস্য হয়ে দাড়ায় আবাসন সংকট। নতুন এই সার্কিট হাউস নির্মাণের ফলে আবাসন সংকট দুর হবে।

রংপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খন্দকার জানান, নতুন এই সার্কিট হাউসটি চালু হলে সরকারপ্রধানসহ দেশের গুরুপূর্ণ ব্যক্তিদের আবাসন সংকট নিরসন হবে।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, আগের সার্কিট হাউসে দুটি ভিআইপি মাত্র ৫টি রুম ছিলো। যা একটি বিভাগীয় শহরের জন্য অপ্রতুল। নতুন এই সার্কিট হাউসের কার্যক্রম শুরু হলে আমরা অথিতিদের পর্যাপ্ত সেবা দিতে পারবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS