ভিডিও

সুন্দরগঞ্জে আশ্রয়ণ প্রকল্পে আশ্রিতদের যাতায়াতের রাস্তা অভাবে চরম দুর্ভোগ

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ১০:৪৯ রাত
আপডেট: মে ১৫, ২০২৪, ১০:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ভূমিহীন-হতদরিদ্রদের জন্য মুজিব শতবর্ষ উপলক্ষে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের অধিকাংশে যাতায়াতের রাস্তা না থাকায় আশ্রিতরা চরম দুর্ভোগে পড়েছেন। জানা যায়, মুজিব শতবর্ষ উপলক্ষে বিভিন্ন ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীন মানুষের মাথা গোজার ঠাঁই নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নির্মাণ করা হয় পাঁচ শতাধিক আশ্রয়ণ প্রকল্পের ঘর।

সরকারি খাস জমির ওপর গুচ্ছ গ্রাম আকারে কয়েক কোটি টাকা ব্যয়ে ঘরগুলো নির্মাণ করেন স্থানীয় প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। সবগুলো ঘরে ইতোমধ্যে বিভিন্ন এলাকার ভূমিহীন-হতদরিদ্র মানুষজন মাথা গোজার ঠাঁই খুঁজে পায়। আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই পাওয়া এ সকল মানুষজন ঘর পেয়ে আনন্দিত হলেও তাদের নানান সমস্যার শিকার হতে হচ্ছে।

আশ্রয়ণ প্রকল্প নির্মাণ সংশ্লিষ্টদের অপরিকল্পিত প্রকল্প স্থান নির্ধারণের কারণে আশ্রিতরা যাতায়াতের রাস্তার অভাবে চরম দুর্ভোগে পড়েছেন। তারা অন্যের বাড়ির উঠান বা জমির ওপর দিয়ে কোন রকমে যাতায়াত করলেও প্রতিনিয়ত তাদের প্রতিবন্ধকতার শিকার হতে হচ্ছে। যাতায়াতের পথ বন্ধ করে দেওয়ার মতো হুমকি-ধামকিও শুনতে হচ্ছে তাদের।

এছাড়া পানীয় জলের ব্যবস্থা নিশ্চিতকরণের জন্য হস্তচালিত নলকূপ বসানো হলেও তা অকোজ হয়ে পড়ে আছে। এতে করে তারা বিশুদ্ধ পানীয় জলের তীব্র সংকটে পড়েছেন। সরেজমিন বৈদ্যনাথ, ঘোষপাড়া, রামজীবন, বজরা কঞ্চিবাড়ী, লাঠির খামারসহ বেশ কয়েকটি আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করে দেখা গেছে সবগুলোতে আশ্রিতদের যাতায়াতের রাস্তা ও পানীয় জলের অভাবে চরম দুর্ভোগ।

উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করেও কোন সমাধান পাচ্ছেন না। মানুষ তাদের যাতায়াতের রাস্তা হিসেবে জায়গা কতদিন ব্যবহার করতে দেবেন এ নিয়ে তারা মহা চিন্তায় রয়েছেন। এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল জানান, আমরা স্থানীয়দের সাথে কথা বলে আশ্রয়ণ প্রকল্পের যাতায়াতের রাস্তা নিশ্চিতকরণের জন্য চেষ্টা করছি। উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলাম বলেন, বিষয়টি তিনি অবগত। চেষ্টা করছি স্থায়ীভাবে রাস্তা বের করে দেয়ার জন্য।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS