ভিডিও

দেশে প্রতি ১০ জনের মধ্যে ৭ জনেরই রক্তচাপ নিয়ন্ত্রণে নেই

উচ্চ রক্তচাপ দিবসে বক্তারা

প্রকাশিত: মে ২০, ২০২৪, ১০:২১ রাত
আপডেট: মে ২০, ২০২৪, ১১:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : ‘আপনার রক্ত চাপ জানুন, নিয়ন্ত্রনে রাখুন এবং সুস্থ জীবন উপভোগ করুন’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল বগুড়ায় পালিত হয়েছে  বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস।

এ উপলক্ষে আজ সোমবার (২০ মে) সকালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের হৃদরোগ বিভাগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য  অধ্যাপক ডাঃ মোস্তফা আলম নাননু।

সভায় বক্তারা বলেন, সারা বিশ্বে প্রায় ১২০ কোটি লোক উচ্চ রক্তচাপে ভূগছে। বাংলাদেশে এর সংখ্যা প্রায় তিন কোটি। এর প্রায় অর্ধেক লোকই জানে না যে তাদের উচ্চ রক্তচাপ আছে। আরও খারাপ খবর এই যে প্রতি ১০ জনের মধ্যে ৭ জনের রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। উচ্চ রক্তচাপ হৃদরোগ, স্ট্রোক ও কিডনী রোগের অন্যতম কারণ। সারাবিশ্বে প্রায় ৭০ ভাগ মানুষের মৃত্যু এখন অসংক্রমক রোগের কারণে হচ্ছে।

উচ্চ রক্তচাপ এর ১৫-২০ শতাংশ দায়ী। উচ্চ রক্তচাপ খুবই ব্যয় বহুল চিকিৎসা। সুতরাং এর প্রতিকারের চেয়ে প্রতিরোধের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। এই অসংক্রামক রোগ থেকে বেঁচে থাকার জন্য ধূমপান বর্জন করা, অতিরিক্ত ওজন কমানো, নিয়ন্ত্রিত খাওয়া দাওয়া, ফাস্ট ফুড পরিহার করা। আপনার বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখা। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট দ্রুত হাঁটা এবং মানসিক চাপ কমানো।

এর আগে হাসপাতালের বর্হিঃ বিভাগ হতে একটি র‌্যালি বের করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জুলফিককার আলম, কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ রেজাউল আলম জুয়েল, উপাধ্যক্ষ প্রফেসর ডাঃ সুশান্ত কুমার সরকার, উপ-পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, হৃদরোগ বিভাগের প্রধান ডাঃ অলোক চন্দ্র সরকার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও চিকিৎসক বৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী ও নার্স। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS