ভিডিও

নিজে না পারলেও অন্যকে স্বপ্ন দেখাচ্ছেন মুকুল

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৮:৫২ রাত
আপডেট: মে ২১, ২০২৪, ০৯:০১ রাত
আমাদেরকে ফলো করুন

পীরগাছা (রংপুর) প্রতিনিধি : স্বপ্ন ছিল জাতীয় দলে খেলবেন। কিন্তু বাবার অভাবের সংসার তাকে আর সে পথে এগোতে দেয়নি। নিজের ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ না হলেও এলাকার শতাধিক প্রতিভাবানকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ ক্রিকেট খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছেন ইমরান খাঁন মুকুল নামে এক যুবক।

নিজের প্রচেষ্টায় গড়ে তুলেছেন দেউতি ক্রিকেট একাডেমি। এখন অন্যকে দিয়ে নিজের স্বপ্ন পূরণের গল্প বুনছেন তিনি।

রংপুরের পীরগাছা উপজেলার পারুল ইউনিয়নের দেউতি গ্রামের আব্দুল হামিদ ও বুলবুলি বেগমের ছেলে ইমরান খান মুকুল। ২০২২ সালে নিজের গোছানো টিম নিয়ে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার পর নিজ উদ্যোগে গড়ে তোলেন ‘দেউতি ক্রিকেট একাডেমি’।

এরপর জীবিকার তাগিদে দেউতি স্কুল এন্ড কলেজে ল্যাব সহকারীর চাকরিতে যোগ দেন। তারপর কলেজের কয়েকজন ছাত্রকে নিয়মিত প্রশিক্ষণ দিতে থাকেন।

ক্রিকেট প্রেমে একে একে বাড়তে থাকে তার প্রশিক্ষণার্থীর সংখ্যা। বর্তমানে তার কাছে ২০ জনের একটি ব্যাচ প্রশিক্ষণ নিচ্ছে। নিজের মেধা-শ্রম দিয়ে শতাধিক ক্রিকেট প্রেমীকে প্রশিক্ষণ দিলেও নেননি একটি টাকাও। সামান্য বেতনে চাকরি করা এই যুবক ক্রিকেটের পিছনে প্রতি মাসে ব্যয় করেন ২ থেকে ৩ হাজার টাকা। 
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রামের খোলামেলা মাঠেই মুকুলের হাতে গড়া ক্রিকেট একাডেমিতে ব্যাট-বলে প্রশিক্ষণ নিচ্ছেন একঝাঁক কিশোর ও তরুণ। মাঠে রয়েছে নানা প্রতিবন্ধকতা। নেই জালে ঘেরা নেট, নেই পিচ ঢালা মাঠ। কারো গায়ে জার্সি নেই, নিজস্ব পোশাকেই মাঠে প্রশিক্ষণ নিচ্ছেন অনেকে।

প্রতিষ্ঠাতা ইমরান খাঁন মুকুল বলেন, এখানে যারা প্রাকটিস করছেন তাদের মধ্যে অনেকেই ক্রিকেট ভালো বোঝে। অনেক প্রতিভাবান খেলোয়ার আছে। অর্থাভাবে নিজেকে সেভাবে মেলে ধরার সুযোগ কাজে লাগাতে পারিনি। তবে গ্রামের ক্রিকেট অনুরাগী প্রতিভাবান খেলোয়াড়দের মাঝে আমার স্বপ্নটা ছড়িয়ে দিতে চাই।

জানতে চাইলে দেউতি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এবিএম মিজানুর রহমান সাজু বলেন, তাদের সমস্যার বিষয়ে জেলা ক্রীড়া সংস্থায় কথা বলেছি। নিজে ব্যক্তিগতভাবে তাদের পাশে থাকবো।

এ বিষয়ে পীরগাছা উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হক সুমন বলেন, ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন ক্লাবে খেলার সামগ্রী দেয়া হচ্ছে। চেষ্টা কররো দেউতি ক্রিকেট একাডেমিতে সাহায্য-সহযোগিতা করার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS