ভিডিও

জলীয় বাষ্পের আধিক্য আরও ভয়াবহ করেছে পরিস্থিতি

আবারও তাপপ্রবাহে অতিষ্ট জনজীবন, রিমালের প্রভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৮:১৭ রাত
আপডেট: মে ২৫, ২০২৪, ০৮:১৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : আবারও মাঝারী তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বগুড়ায় আগের দিনের চেয়ে তাপমাত্রা আরও বেড়েছে। আজ শনিবার (২৫ মে) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। কিন্তু বাতাসে জলীয় বাস্পের আধিক্যের জন্য গরমের মাত্রা আরও বেড়ে অনুভ’ত হচ্ছে ৪৪ ডিগ্রীর কাছাকাছি। তবে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় রিমাল এর প্রভাবে সৃষ্ট নিম্নচাপের কারণে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে তাপমাত্রা ২ থেকে তিন ডিগ্রী কমলেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চলতি মৌসুমে দেশে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়। এভাবে ৬ মে পর্যন্ত প্রতিদিনই দেশের কোনো না কোনো অঞ্চলের ওপর দিয়ে বয়ে গেছে বিভিন্ন মাত্রার তাপপ্রবাহ। দেশের ইতিহাসে একটানা ৩৭ দিন তাপপ্রবাহের সবচেয়ে বড় রেকর্ড গড়ে এপ্রিল মাস । তাপমাত্রা ওঠে ৪৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াসে। মাঝে কয়েকদিন বৃষ্টিপাত শুর হলে তাপমাত্রার পারদ কমে যায়। এরপর তৃতীয় দফায় আবারও বগুড়াসহ দেশের ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়া মৃদু এবং মাঝারি ধরণের তাপপ্রবাহে গরমে ভোগান্তি বেড়েছে খেটে খাওয়া মানুষের। এরই মধ্যে গতকাল শনিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে প্রায় ৪২ ডিগ্রী সেলসিয়াস।

বগুড়া আবহাওয়া অফিসের সূত্র জানায়, বৃষ্টিহীন শুষ্ক আবহাওয়ার জন্য তাপমাত্রা আবারও বেড়েছে। এতে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য থাকছে না। দিনের বেলায় তীব্র রোদ, সাথে জলীয় বাস্পের আধিক্য ও সন্ধ্যার পর ভ্যাপসা গরম গরমের তীব্রতা বাড়িয়ে দিচ্ছে। আজ শনিবার (২৫ মে) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রী সেলসিয়াস। গত শুক্রবার বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ ডিগ্রী সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৬৭, ১২ টায় ৫৮, ৩টায় ৫০ এবং ৬ টায় ৪৮ শতাংশ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS