ভিডিও

বোচাগঞ্জে ইটভাটার দূষিত গ্যাসে ধানক্ষেত নষ্টের অভিযোগ

প্রকাশিত: জুন ০১, ২০২৪, ০৬:০৮ বিকাল
আপডেট: জুন ০১, ২০২৪, ০৬:৫৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলায় একটি ইটভাটার দূষিত গ্যাসের কারণে মনিপুর ও মুলদুয়ার গ্রামের কৃষকের জমিতে থাকা উঠতি ফসলে ব্যাপক ক্ষতির অভিযোগ পাওয়া গেছে। ধানক্ষেত নষ্ট হওয়ার জন্য ক্ষতিপূরণ চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে অভিযোগ করেছে ভুক্তভোগী কৃষকরা।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগে উল্লেখ করা হয় যে, গত ৩ দিন পূর্বে উপজেলার আটগাঁও ইউনিয়নের মনিপুর ও মুলদুয়ার গ্রামের শতাধিক কৃষকের জমির ধান হঠাৎ করেই ধানের শীষ কালো ও চিঠা হয়ে জ্বলে গিয়েছে। কৃষকদের মতে একটি কোন রোগ নয়। পার্শ্ববর্তী একটি ইটভাটার দূষিত গ্যাস বের করার কারণে এই ধানক্ষেতগুলোর ক্ষতি হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা গেছে যে, মনিপুর ও মুলদুয়ার গ্রামের আমান, স্বাধীন, আনিছুর, উত্তমসহ প্রায় ৩০ জন কৃষকের জমির ধান সম্পূর্ণ রুপে নষ্ট হয়েছে। শীষ বের হওয়ার পর শীষে ধান না থাকায় এই ধান তারা আর কাটতে পারবে না বলে জানায়। এলাকার কৃষকরা জানায় গত ৪/৫ দিন পূর্বে মনিপুরের এএসবি ভাটা বন্ধ করা হয়।

সেই ভাটা থেকে নির্গত গ্যাস তাদের জমির ওপর পড়ায় ধানের ক্ষতি হয়েছে। কোন প্রকার অনুমোদন ছাড়াই অবৈধভাবে চলা এসব ভাটার কারণে ভাটার চতুরপাশে কৃষকদের আবাদি জমি চরম হুমকির মুখে পড়েছে। আবাদি জমির মাঝখানে একটি ভাটাকে কিভাবে অনুমোদন দেওয়া হয় এটা তাদের বোধগম্য নয়।

মনিপুর এএসবি ভাটা মালিক সারোয়ার বাবু জানান, এটা আমাদের ভাটার গ্যাসের কারণে হয়নি। পার্শ্ববর্তী আরও একটি ভাটা আছে তাদের কারণেও এটা হতে পারে বলে তিনি মনে করেন।

এব্যাপারে বোচাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নয়ন কুমার সাহা জানান, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে আমরা একটি তদন্ত কমিটি করেছি। তদন্ত রিপোর্ট পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS