ভিডিও

সিন্ডিকেট আতঙ্কে রংপুরের চামড়া ব্যবসায়ীরা

প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৬:৩৭ বিকাল
আপডেট: জুন ১২, ২০২৪, ১০:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : দাম নিয়ে এবারও রংপুরের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট আতঙ্কে ভুগছেন। গত বছর সিন্ডিকেট করে চামড়ার দাম নির্ধারণ করায় ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েন। ক্রমাগত লোকসানের ফলে অনেকেই ব্যবসা ছেড়ে দিয়েছেন। ব্যবসায়ীদের হাতে টাকা নেই এছাড়া ব্যাংক থেকেও ঋণ পাওয়ার সম্ভাবনা নেই।

বিগত দিনের বকেয়া পরে রয়েছে ঢাকাসহ দেশের বিভিন্নস্থানের ট্যানারিগুলোতে। রংপুরসহ উত্তরাঞ্চলে প্রায় ৬শ’র বেশি চামড়া ব্যবসায়ী টাকার অভাবে এবার চামড়া ক্রয় করতে পারবেন না। গত বছরের মত এবারো অর্ধেক দামে ট্যানারি মালিকরা সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করতে পারে এমনটা শঙ্কা করছেন চামড়া ব্যবসায়ীরা। চামড়ার ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতে এই অঞ্চলে ট্যানারি স্থাপনের দাবি তাদের।

জানা যায়, রংপুরসহ উত্তরাঞ্চলে প্রতি বছর কোরবানির সময় প্রতি জেলায় দেড় থেকে দুই লাখ পিস চামড়ার আমদানি হয়। সেই হিসেবে প্রতি বছর এসময় ৩০ থেকে ৩৫ লাখ পিস গরুর চামড়া আমদানি হয়। ব্যবসায়ীদের আশঙ্কা এবার সেই লক্ষ্য পূরণ নাও হতে পারে।

রংপুরে কয়েক বছর আগেও ২শ’র বেশি চামড়ার গোডাউন ছিল। বর্তমানে তা নেমে এসেছে ২০ থেকে ২৫ টিতে। ঢাকার বাইরে চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ৫০ টাকা। চামড়া ব্যবসায়ীরা জানান, গত বছর অর্ধেক দামে চামড়া বিক্রি করতে বাধ্য হয়েছেন।

ক্রেতা না থাকায় অনেকে খাসির চামড়া ফেলে দিয়েছেন। এবারও এমনটা হতে পারে। রংপুর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ আজগর আলী বলেন, লোকসান হওয়ায় চামড়া ব্যবসা ছেড়ে দিয়েছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS