ভিডিও

নওগাঁর পোরশার আমবাগান চৌকিগুলোতে দুর্বৃত্তদের হানা : আতঙ্কে মালিক কর্মচারী

প্রকাশিত: জুন ২১, ২০২৪, ০৬:৪০ বিকাল
আপডেট: জুন ২১, ২০২৪, ০৬:৪০ বিকাল
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : ভারত সীমান্ত ঘেষা নওগাঁর আম রাজ্য পোরশা বিভিন্ন আম বাগানের চৌকিতে সংঘবদ্ধ দুর্বৃত্তদের হানায় চরম আতংকে পড়েছেন বাগানের মালিক ও কর্মচারীরা।

সংঘবদ্ধ দুর্বৃত্তরা প্রত্যন্ত অঞ্চলের আম বাগানে গভীর রাতে অতর্কিত হামলা চালিয়ে সেখানে পাহারারত বাগানের কর্মচারীদের মারপিট করে বাগান রক্ষনাবেক্ষন ও পরিচর্যার মূল্যবান কৃষি প্রযুক্তি উপকরণ ও নগদ টাকা লুট করে নিয়ে যাচ্ছে। এতে হাজার হাজার হেক্টর জুড়ে সৃজিত গহীন বাগানগুলোয় জানমাল নিয়ে আতংকে আছেন বাগান মালিক-কর্মচারিরা।

বরেন্দ্র অঞ্চলে ধীরে ধীরে গড়ে উঠেছে আম বাগান। হাজার হাজার হেক্টর জমিতে আম বাগান গড়েতোলা হলেও বাগানগুলোর নিরাপত্তার জন্য বিশেষ কোন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়নি। আম রক্ষায় বাগন মালিকেরা কর্মচারী দিয়ে পাহাড়ার ব্যবস্থা করলেও এখন পাহারাদারদের জীবন হুমকির মুখে।

পোরশার এক আম বাগানের মালিক মো. মোশাররফ হোসেন বলেন গত ১১ জুন রাত ৩টার দিকে পোরশা উপজেলার জাফরপুর (মর্শিদপুর হাটের পূর্বপাশে) আমার ১১০ বিঘার গৌরমতি আম বাগানের প্রতিদিনের মত ২জন পাহারাদার কর্মরত ছিলেন। হঠাৎ করে অজ্ঞাত ৭/৮জন দুর্বৃত্ত বাগানের চৌকি অফিসে জোড় পূর্বক ঢুকে ব্যাটারি, চার্জার স্প্রে মেশিন, ফ্যানসহ বাগান পরিচর্যায় ব্যবহৃত জরুরি মূল্যবান কৃষি প্রযুক্তির উপকরণ লুট করে নিয়ে যায়। এসময় বাগানের ২ পাহারাদার তাদের বাধা দেয়ার চেষ্টা করলে ধারালো অস্ত্র উচিয়ে হত্যার হুমকি দেয়। অজ্ঞাতা ব্যক্তিরা এর আগেও বড় স্প্রে মেশিন সেট, বৈদ্যুতিক ট্রান্সফরমারসহ বিভিন্ন জিনিসপত্র লুট করে নিয়ে গেছে। এ বিষয়ে ১৩ জুন পোরশা থানায় অভিযোগ দায়ের করেছি।

একই উপজেলার তানিয়া এগ্রো’র সত্ত্বাধিকারী বদর উদ্দিন জানান, আম, পিয়ারা, ড্রাগন ও মাল্টার ২৭৮ বিঘার একটি মিশ্র ফল বাগান আছে। ঈদের আগে পর্যন্ত তার বাগানে ৫ দফায় লুটের ঘটনা ঘটেছে। বাগান চৌকির অফিস থেকে ঝড় মেশিন (স্প্রে মেশিন), হাসকিং মেশিন, ফ্যান, ট্রান্সেফরমারসহ বিভিন্ন কৃষি প্রযুক্তি উপকরন লুট করে নিয়ে যায়। এমন কি সেচ কাজে ব্যবহৃত শত শত ফুট পাইপ ও লুট করে নিয়ে যায়। এসময় দুর্বত্তরা সেখানে বাগানে কর্মরত সকলের মোবাইল ফোনও নিয়ে গেছে। বাধা দিতে গেলে হত্যার হুমকি দেয়। সর্বশেষ ঈদের ৩/৪ দিন আগেও তার বাগানে লুটের ঘটনা ঘটেছে। এ বিষয়ে থানায় অভিযোগ দিয়েছেন কিনা জানাতে চাইলে তিনি বলেন ফাঁকা জায়গা বড় বড় বাগান, দুর্বৃত্তদের ভয়ে থানায় কোন অভিযোগ দেইনি।

ওই উপজেলার সরাইগাছি মোড় ফায়ার সার্ভিসের পূর্ব পাশে খাইরুল ইসলাম ও জিয়াউর রহমানের আম্রপালী আম বাগানে দুর্বৃত্তরা হানা দিয়ে আম লুটের চেষ্টা চালায়। খাইরুল ও জিয়াউর জানান জনৈক ব্যক্তির কাছ থেকে কাতিপুর মৌজার ২ একর ৫৩ শতাংশ জমি সাব লীজ নিয়ে তারা আম চাষ করে আসছেন। এবছর বাগানটিতে প্রচুর পরিমাণে আম ছিল। হঠাৎ করে শুক্রবার দুর্বৃত্তরা গাছ থেকে অপরিপক্ক আমগুলি নামিয়ে চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন দেখতে পেয়ে তাদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। এসময় তারা ঘটনাস্থল আম বাগানে বিপুল পরিমাণ আম ছড়িয়ে ছিটিয়ে এবং ৩৮ ক্যারেট আম ফেলে রেখে পালিয়ে যায়। পরে সেগুলো মালিক পক্ষের লোকজন উদ্ধার করে। এ বিষয়ে তারা পোরশা থানায় এজাহার করেছেন বলেও জানান।

পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, এসব বিষয়ে তিনি অবগত আছেন। দোষীদের শনাক্ত করে গ্রেফতারে চেষ্টা চলছে। পুলিশের টহল অব্যাহত আছে।

পোরশার বেজোড়া মোড় আম বাগান মালিক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য মহববত হোসেন বলেন পোরশার আম বাগান মালিকরা চরম আতংকে আছেন। মাঝে মধ্যেই দুর্বৃত্তদের হানায় বাগানের আম এবং প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম লুট হয়ে যাচ্ছে। এই অবস্থায় বাগানে প্রহরীর কাজ কেউ করতে চাচ্ছে না। তিনি এ ব্যাপারে প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS