ভিডিও

নওগাঁর রাণীনগরে মেস্তা জাতের পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৯:১৩ রাত
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৯:১৩ রাত
আমাদেরকে ফলো করুন

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে পরিবেশ বান্ধব সোনালী আঁশ বিভিন্ন জাতের পাট চাষ বৃদ্ধি পাচ্ছে। পাটের নিত্যনতুন ব্যবহার ও পাট দিয়ে বিভিন্ন জিনিসপত্র তৈরির ফলে পাটের দামের সাথে চাহিদা ও বৃদ্ধি পাচ্ছে।

উত্তর জনপদের জেলা নওগাঁর বিশেষ কয়েকটি উপজেলার উর্বর মাটি পাট চাষের জন্য উপযোগী। আর এই কারণেই জেলায় ‘সোনালি আঁশ’ খ্যাত পাটের বিভিন্ন জাতের মধ্যে মেস্তা জাতের পাটের চাষ প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে।

রাণীনগর উপজেলায় চলতি মৌসুমে ৫০ হেক্টর পাট চাষের মধ্যে প্রায় ২০ হেক্টরই মেস্তা জাতের পাট। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে পাট চাষিদের বিনামূল্যে বীজ ও কৃষি উপকরণ দেওয়ায় মেস্তা জাতের পাট চাষ করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন স্থানীয় চাষিরা।

জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে গম কাটা মারার পর স্থানীয় কৃষি অফিসের পরামর্শে ইউনিয়ন পর্যায়ে চাষিদের পাট চাষের জন্য আগাম জাতের পাটের বীজ বপন করা হয়। শুরুতেই প্রচন্ড খরার কারণে আবহাওয়া অনুকূলে না থাকায় কিছু চাষিদের চারার ক্ষতি হয়। পরবর্তীতে মাঝে মধ্যে হালকা বৃষ্টিপাতের কারণে পাটের চারা স্বাভাবিক হয়ে উঠতে শুরু করে।

বর্তমানে বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যাওয়ায় মেস্তা জাতের পাটের গাছগুলো এক থেকে আড়াই হাত পর্যন্ত বড় হয়েছে। অন্যান্য জাতের পাটের চেয়ে মেস্তা জাতের পাট একটু দেরিতে কাটা হয়। চলতি মৌসুমে রাণীনগর উপজেলায় মেস্তা জাতের ২০ হেক্টরসহ ৫৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে।

উপজেলার গোনা ইউনিয়নের দূর্গাপুর গ্রামের পাট চাষি মিঠু জানান, আমি কৃষি অফিসের পরামর্শে গম কাটা কাটা-মারার পরই আগাম জাতের পাটের বীজ বপন করি। শুরুতে খরারর কবলে পড়লেও পরবর্তীতে হালকা বৃষ্টিপাতের কারণে আমার পাট ভালো হয়েছে। আশা করছি আশানূরুপ ফলন ও দাম দুটোই ভালো পাবো। গতবছর ভালো জাতের পাটগুলো প্রায় ৫ হাজার টাকা দরে প্রতিমণ বিক্রি হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফারজানা হক বলেন, গম কাটার পর ওই জমিগুলো পাট চাষের উপযোগী হওয়ায় কৃষি অফিসের পরামর্শক্রমে চাষিরা পাট চাষের জন্য বীজ বপন করেন। প্রচন্ড খরার কারণে কিছুটা ধাক্কা খেলেও বর্তমান কয়েক দফা বৃষ্টিপাতের কারণে পাটের আবাদ ভালো হয়েছে। শেষ মুহূর্তে আবহাওয়া অনুকূলে থাকলে পাটের ফলন ও দাম দুটোই ভালো পাবে কৃষকরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS