ভিডিও

নওগাঁর ধামইরহাটে গ্রামবাসীর উদ্যোগে এক কি.মি. কর্দমাক্ত রাস্তা সংস্কার

প্রকাশিত: আগস্ট ০৩, ২০২৪, ১১:৩৬ রাত
আপডেট: আগস্ট ০৩, ২০২৪, ১১:৩৬ রাত
আমাদেরকে ফলো করুন

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে প্রবাসীর উদ্যোগে এবং গ্রামবাসীর সহযোগিতায় স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মানুষের চলাচলের প্রায় এক কিলোমিটার গ্রামীণ কর্দামক্ত রাস্তা খোয়া, বালু ও ভাঙা ইট দিয়ে সংস্কার করা হয়েছে। এ সংস্কার কাজে এলাকার প্রায় ৪০ জন মানুষ সকাল থেকে বিকেল পর্যন্ত স্বেচ্ছাশ্রম দেন। সৌদি প্রবাসী মেহেদী হাসান আর্থিক সহায়তা প্রদান করেন।

সম্প্রীতি এ রাস্তা সংস্কারের ফলে এলাকার শত শত নারী, পুরুষ, শিশু ও বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা বেশ উপকৃত হয়েছেন। জানা যায়, উপজেলার জাহানপুর ইউনিয়নের কোকিল তালবুনা মোড় থেকে একটি মাটির গ্রামীণ রাস্তা দক্ষিণ দিকে নানাইচ মধ্যপাড়া গিয়ে কোরবান আলী মসজিদে গিয়ে মিলিত হয়েছে। এ গ্রামীণ সড়ক দিয়ে বিভিন্ন পেশার মানুষ প্রতিদিন বিভিন্ন জায়গায় আসা-যাওয়া করে থাকে।

এ পথ দিকে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী এবং আসা যাওয়া করে। এছাড়া এলাকাটিতে প্রচুর পরিমাণে শাক-সবজি চাষ হয়। প্রতিদিন শত শত মণ শাক সবজি অনেক কষ্ট করে বাজারে নিয়ে বিক্রি করে। বাই সাইকেল ও ভ্যানে শাক-সবজি নিয়ে যেতে কৃষকদেরকে প্রচুর কষ্ট করতে হয়।

অনেক সময় কাদায় সাইকেল ও ভ্যান ডেবে যায়। কিন্তু বর্ষা মৌসুমে মাটির রাস্তা সংস্কার না করায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। রাস্তায় বড় বড় গর্ত ও পুরো রাস্তা কর্দামাক্ত হয়ে পড়ে। মুসল্লিদের সমজিদে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা অসম্ভব হয়ে পড়ে।

নানাইচ মধ্যপাড়া গ্রামের ষষ্ঠ শ্রেণির ছাত্রী শ্রীমতি বর্ষা জানায়, এই কাদা রাস্তা পাড়ি দিয়ে প্রতিদিন তাদেরকে বিদ্যালয়ে যেতে হয়। কাদায় অনেক সময় স্কুলের পোশাক নষ্ট হয়ে যায়। ওই গ্রামের সবজি চাষি মো. জুয়েল হোসেন জানান, এলাকাটি সবজি চাষের জন্য বিখ্যাত কিন্তু রাস্তার কারণে আমরা সবজি হাট-বাজারে নিয়ে যেতে পারি না। বাধ্য হয়ে ক্ষেত থেকে কম দামে সবজি বিক্রি করতে হয়। এতে আমরা সবজির ন্যায্য মূল্য পাই না।

এ ব্যাপারে জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম কিবরিয়া বলেন, রাস্তাটি এলজিইডিতে পাকাকরণের নাম তালিকাভূক্ত করা হয়েছে। সকল প্রক্রিয়া শেষে পাকাকরণ হতে পারে। নানাইচ মধ্যপাড়া গ্রামের সৌদি প্রবাসী মেহেদী হাসান রাস্তা সংস্কারে অনন্য উদ্যোগ নেয়ার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, বিষয়টি আমার জানা ছিল না। তবে তদন্ত করে রাস্তা পাকাকরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS