ভিডিও

গাইবান্ধার গাবিন্দগঞ্জে বস্তায় আদা চাষ, বেড়েছে পতিত জমির সর্বোত্তম ব্যবহার

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৭:২০ বিকাল
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৭:২০ বিকাল
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে পরিত্যক্ত স্থানে আদা চাষ করে লাভবান হওয়ায় কৃষক পর্যায়ে বেড়েছে বস্তায় আদা চাষ। প্রচলিত পদ্ধতির চেয়ে এ পদ্ধতিতে রোগ বালাই ও পরিচর্যা ব্যয় কম হওয়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষক।

উপজেলার ১৭ ইউনিয়নের বিভিন্ন এলাকায় এ পদ্ধতিতে আদা চাষ ব্যাপক সাড়া জাগিয়েছে। বাড়ির আঙিনায়, ফল বাগান কিংবা গাছের নিচে ছায়াযুক্তস্থানে এর চাষ হয় বলে দিন দিন কৃষক পর্যায়ে বস্তায় আদা চাষ সম্প্রসারণ হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর ইউনিয়নের জগন্নাথপুর বৈরাগীর বাজার গ্রামের কৃষক চঞ্চল মিয়া গত বছর ৬শ’ বস্তা আদা চাষ শুরু করেন। এবার তিনি প্রায় ১৭শ’ বস্তায় আদা চাষ করেছেন। তিনি বলেন, পরিমাণ মত মাটির সাথে কৃষি উপকরণ মিশিয়ে বস্তায় আদা রোপণ করা হয়। এ পদ্ধতিতে ঝুঁকি, রোগবালাই ও পরিচর্যা ব্যয় বেশ কম হওয়ায় অধিক লাভবান হওয়া যায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এ বছর ৫৯০ হেক্টর জমিতে আদা চাষ করা হয়েছে। এরমধ্যে ১ হাজার ৪শ’ কৃষক ৮৫ হাজার বস্তায় আদা চাষ করছেন। যা থেকে মোট ৮ হাজার ২৬০ মেট্রিক টন আদা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন, যারা বস্তায় আদা চাষ করছেন তাদের প্রযুক্তিগত ও কারিগারি সহযোগিতার পাশাপাশি সবধরণের পরামর্শ দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS