ভিডিও

অপেশাদার হাতে আঁকা হচ্ছে উদ্ভাবনী স্বপ্ন

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : একদিকে চলছে রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং ব্যবসায়ীদের লাগানো বিভিন্ন দেয়ালের পোস্টার সরিয়ে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান। অন্যদিকে অপেশাদার হাতের ছোঁয়ায় দৃষ্টিনন্দন গ্রাফিতি আর আর্টে সম্প্রীতির বাংলাদেশ গড়ার বার্তা দিচ্ছেন শিক্ষার্থীরা। নওগাঁ শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়ালে ও আবাসিক এলাকায় স্থান পাচ্ছে বিভিন্ন চিত্র-দৃশ্য।

এসব কার্যক্রমে অংশ নিচ্ছেন বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে স্কুলপড়ুয়া শত শত ছোট্ট শিক্ষার্থীরা। সরেজমিনে দেখা যায়, দেয়ালকর্ম এবং গ্রাফিতিতে স্মরণ করা হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহিদদের। তবে অধিকাংশ জায়গায় স্থান পেয়েছে রংপুরের শহিদ আবু সাঈদ।

শিক্ষার্থীরা বলছেন, নওগাঁ শহরের সৌন্দর্য নষ্টের অন্যতম প্রধান কারণ হলো বিভিন্ন স্থানে অযাচিতভাবে পোস্টার লাগানো। এই পোস্টারগুলো সাধারণত রাজনৈতিক, সামাজিক বা ব্যবসায়িক প্রচারের উদ্দেশ্যে লাগানো হয়। এগুলো শহরের বিভিন্ন বিল্ডিংয়ের দেয়াল, সড়কের পাশের ফুটপাত, ল্যাম্পপোস্ট ইত্যাদি জায়গায় লাগানো হয়। যা শহরের নান্দনিকতা ও পরিপাটি ভাবকে ক্ষতিগ্রস্ত করছে।

নওগাঁ শহরের কেডির মোড় এলাকায় দেয়াল চিত্র অঙ্কন করা নওগাঁর বিএমসি মহিলা কলেজের অর্থনীতি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী দিপিকা বলেন, দেয়ালে গ্রাফিতি আঁকা শিক্ষার্থীদের একটি সৃজনশীল এবং প্রতিবাদী কর্মকান্ড।

এতে সমাজের নানা সমস্যার প্রতি দৃষ্টি আকর্ষণ করা, সম্প্রতি ঘটে যাওয়া রাজনৈতিক ও সামাজিক প্রতিবাদ যেমনি সামনে আসছে তেমনি শিক্ষার্থীদের সৃজনশীলতা এবং শিল্পীসত্তার প্রকাশও হচ্ছে। আমরা একটি সুন্দর বাংলাদেশ দেখতে চাই। সেজন্য সবার আগে পরিবেশ সুন্দর করা প্রয়োজন। তাই আমরা সবার জায়গা থেকে এগিয়ে এসেছি।

দেশের এমন পরিস্থিতিতে শত শত তরুণ-তরুণীদের হাতে নতুন বাংলাদেশের এক উদ্ভাবনী স্বপ্ন আঁকা হচ্ছে। যে স্বপ্নের শেষ প্রান্তে দাঁড়িয়ে আছে আন্দোলন করা শিক্ষার্থী, অভিভাবক, শ্রমজীবীসহ দেশের সকল মানুষ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS