ভিডিও

রমজানের অগ্রবর্তী মাহে শাবানের ফজিলত ও তাৎপর্য

মোহাম্মদ মোস্তাকিম হোসাইন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৫:৪৬ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১১:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

দেখতে দেখতে রমজানের অগ্রবর্তী মাহে শাবান আমাদের সামনে সমাগত। আজ শুক্রবার ৫ শাবান। আরবি মাসসমূহের মধ্যে শাবান মাসের ফজিলত ও গুরুত্ব অত্যধিক। হিজরি চান্দ্রবর্ষের অষ্টম মাস হলো ‘এই শাবান’ মাস।

এ মাসের ঐতিহ্য ও অত্যধিক গুরুত্বপূর্ণ একটি ঘটনা তা হচ্ছে, হিজরতের দেড় বছর পর পূর্বতন কিবলা ফিলিস্তিনের মসজিদুল আকসা বা ‘বাইতুল মুকাদ্দাস’-এর পরিবর্তে মক্কা শরিফের মসজিদুল হারাম তথা খানায়ে কাবা তথা কাবা শরিফ কিবলা হিসেবে ঘোষিত ও নির্ধারিত হয় এই শাবান মাসেই।

তাই শাবান মাস একদিকে যেমন মুসলিম স্বাতন্ত্র্য ও ইসলামি ঐক্যের মাস, অন্যদিকে তেমনি কাবাকেন্দ্রিক মুসলিম সংস্কৃতি, জাতীয়তা ও ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত হওয়ার মাস। আরবি বারটি মাসের মধ্যে শাবান মাস হচ্ছে রমজানের সুবাস বাহী মাস।

আরবি এ মাসের পূর্ণ নাম হলো ‘আশ শাবানুল মুআজজম’ অর্থ মহান শাবান মাস। রাসুলুল্লাহ (সা.) শাবান মাসে সবচেয়ে বেশি নফল ইবাদত করতেন। ইসলামের ভাষ্য অনুযায়ী, রজব আল্লাহ তাআলার মাস, শাবান নবীজি (সা.)-এর মাস, আর রমজান হলো উম্মতের মাস। রজব মাসে ইবাদতের মাধ্যমে মনের ভূমি কর্ষণ করা, শাবান মাসে আরও বেশি ইবাদতের মাধ্যমে মনের জমিতে বীজ বপন করা, রমজান মাসে সর্বাধিক ইবাদত-বন্দেগির মাধ্যমে সফলতার (নেকির)ফসল ঘরে তোলা হয়।

এ মাস হচ্ছে রসুল প্রেমিকদের জন্য আরও গুরুত্বপূর্ণ আমরা জানি রসূলের ভালোবাসা ব্যতীত মমিন হওয়া সম্ভব নয়। রহমাতুল্লিল আলামিন হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি দরুদ পাঠের নির্দেশনাসংবলিত অসাধারণ আয়াতটি এ মাসেই অবতীর্ণ হয়। ‘নিশ্চয়ই আল্লাহ তাআলা নবীজি (সা.)-এর প্রতি পরিপূর্ণ রহমত বর্ষণ করেন, ফেরেশতাগণ নবীজি (সা.)-এর জন্য রহমত কামনা করেন; হে মুমিনগণ! তোমরাও তাঁর প্রতি দরুদ পাঠ করো এবং যথাযথভাবে সালাম পেশ করো।’ (সুরা-৩৩ আহজাব, আয়াত: ৫৬)।

তাই শাবান মাস হলো নবীজি (সা.)–এর প্রতি অগাধ ভক্তি, শ্রদ্ধা এবং প্রেম-ভালোবাসা প্রদর্শনের মাস। তা হবে সুন্নাত অনুশীলনের মাধ্যমে। হজরত আনাস (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) আমাকে বলেছেন, ‘হে বৎস! যদি পারো এভাবে সকাল ও সন্ধ্যা পার করো যেন তোমার অন্তরে কারও প্রতি হিংসা না থাকে; তবে তাই করো।’ অতঃপর বলেন, ‘এটাই আমার সুন্নাত আদর্শ, যে ব্যক্তি আমার সুন্নাত অনুসরণ করল, সে প্রকৃতপক্ষে আমাকে ভালোবাসল; যে আমাকে ভালোবাসল সে জান্নাতে আমার সঙ্গেই থাকবে।’ (মিশকাতুল মাসাবিহ, তিরমিজি শরিফ: ৩৬: ১৭৫)।

রজব মাসে বেশি বেশি নফল সুন্নাত এবাদতের প্রতি যত্নশীল হওয়া দরকার বিশেষ করে বেশি বেশি দরুদ সালাম পাঠ করা কোরআন তেলাওয়াত সালাতুল তাজবি হ ইসরাক আওবিন , তাহাজ্জুদ সহ নফল নামাজের প্রতি গুরুত্ব দেওয়া দরকার গত মাসের ন্যায় এ মাসেও আমরা বেশি বেশি এই দোয়াটি পড়বো আল্লাহুম্মা  বারিক লানা ফি রজব ওয়া শাবান, ওয়া বাল্লিগ না রমাদান’। অর্থাৎ ‘হে আল্লাহ! রজব মাস ও শাবান মাস আমাদের জন্য বরকতময় করুন; রমজান আমাদের নসিব করুন।’ (মুসনাদে আহমাদ, প্রথম খন্ড: ২৫৯, শুআবুল ইমান, বায়হাকি, ৩: ৩৭৫)।

শাবান মাসের ১৪ তারিখ দিবাগত ১৫ তারিখের রাতকে ‘শবে বরাত’ বলা হয়। শবে বরাত কথাটি ফারসি। শব মানে রাত, বারাআত মানে মুক্তি; শবে বরাত অর্থ মুক্তির রাত। শবে বরাতের আরবি হলো ‘লাইলাতুল বারাআত’ তথা মুক্তির রজনী।

হাদিস শরিফে যাকে ‘নিসফ শাবান’ বা শাবান মাসের মধ্য দিবসের রজনী বলা হয়েছে। ভারতীয় উপমহাদেশ, পারস্যসহ পৃথিবীর অনেক দেশের ফারসি, উর্দু, বাংলা, হিন্দিসহ নানা ভাষাভাষী মানুষের কাছে এটি শবে বরাত নামেই সমধিক পরিচিত। এ রাতে ইবাদত করা ও দিনে রোজা রাখা সুন্নত।

বছরব্যাপী প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবারে নফল রোজা অত্যন্ত সওয়াবের কাজ। এ ছাড়া কোনো সময় ও দিন-তারিখ নির্ধারণ ছাড়া যত বেশি সম্ভব নফল ইবাদত করা যায়, তা করা উচিত। সঙ্গে সঙ্গে এ বিষয়েও সতর্ক থাকতে হবে, যেন কোনো ফরজ ওয়াজিব ছুটে না যায় এবং কোনো হারাম বা নিষিদ্ধ কাজ সংঘটিত না হয়। নফল ইবাদত করা অপেক্ষা নিষেধ থেকে বেঁচে থাকা অধিক গুরুত্ববহ।

রাসুলুল্লাহ (সা.) প্রায় সব রজব মাসে ১০টি নফল রোজা রাখতেন এবং শাবান মাসে ২০টি নফল রোজা রাখতেন। রমজানে পূর্ণ মাস ফরজ রোজা। নবীজি (সা.) রমজান ছাড়া বছরের সবচেয়ে বেশি শাবান মাসেই নফল নামাজ, নফল রোজা ও নফল ইবাদত-বন্দেগি করতো। তাই আমাদেরও উচিত ফরজ এবাদতের পাশাপাশি নফল ইবাদতের প্রতি যত্নশীল হওয়া।

সওয়াবের যে কত গুরুত্ব সেটা বোঝা যাবে মৃত্যুর পর কিন্তু তখন আর কোন সুযোগ থাকবে না নেকি অর্জনের তাই বেঁচে থাকতেই আখেরাতের যাবতীয় পাথেয় সংগ্রহের প্রতি যত্নশীল হওয়া মুমিনের কাজ। মহান আল্লাহ আমাদেরকে বেশি বেশি দরুদ ছালাম ও নেক আমল করার তৌফিক দান করুন আমীন।


লেখক : ইসলামী কথা সাহিত্যিক কলামিস্ট ও কলেজ প্রভাষক।                                                                   mostakimbogra@gmail.com                                                                                                          01712- 777058



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS