ভিডিও

তৃতীয় দিন শেষে ৩৫৬ রানে পিছিয়ে বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৫:৫০ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৫:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার ১০ ওভারের চেয়ে কম বাকি থাকলেও আলোক স্বল্পতায় নির্ধারিত সময়ের আগেই তৃতীয় দিনের খেলা শেষ করেন ফিল্ড আম্পায়াররা। দিন শেষে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৫৮ রান। জয়ের জন্য প্রয়োজন আরও ৩৫৭ রান, হাতে আছে দু’দিন। শান্ত ৫১ রানে ও সাকিব ৫ রানে অপরাজিত আছেন।

ভারতের দেওয়া ৫১৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত শুরু করেন সাদমান ও জাকির। ওয়ানডে মেজাজে ব্যাটিং করে চা বিরতির আগে ১৩ ওভারে জাকির-সাদমান মিলে স্কোরবোর্ডে তুলে ফেলেন ৫৬ রান। ভারতের মাটিতে প্রথমবারের মতো ওপেনিং জুটিতে পঞ্চাশোর্ধ্ব রান করল বাংলাদেশ দল। এছাড়া সব মিলিয়ে ওপেনিং জুটিতে এটি তৃতীয় পঞ্চাশোর্ধ্ব জুটি। প্রথমবার ২০১০ সালে চট্টগ্রাম টেস্টে তামিম ইকবাল এবং ইমরুল কায়েস খেলেছিলেন ৫৩ রানের জুটি।

তবে ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের ওপেনিং জুটির রেকর্ড নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসানের দখলে। ২০২২ সালে চট্টগ্রাম টেস্টে দুজনে মিলে করেছিলেন ১২৪ রান। কিন্তু ইনিংসের ১৭তম ওভারে দলীয় ৬২ রানে জাসপ্রিত বুমরাহর শিকার হন জাকির হাসান (৩৩)। যা ভারতের মাটিতে বাংলাদেশের কোনো উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের রেকর্ড।

এর আগে ভারতের মাটিতে তিনটি টেস্ট খেলে বাংলাদেশ। ৬ ইনিংসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ স্কোর ছিল তামিম ইকবাল-সৌম্য সরকারের ৩৮ রান। ২০১৭ সালে হায়দরাবাদে এই রেকর্ড গড়েছিলেন দুই ব্যাটার। এবার তাদের পেছনে ফেলে নতুন রেকর্ড গড়েন জাকির হাসান ও সাদমান ইসলাম। এর আগে তৃতীয় দিনের শুরু থেকেই বাংলাদেশের ওপর চড়াও হন ভারতের দুই ব্যাটার রিশভ পান্ত এবং শুভমান গিল।

প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য করে আউট হওয়ার পরের ইনিংসে ১০০ করেছেন গিল। আর পান্তের সেঞ্চুরি এসেছে দেড় বছরের বিরতি দিয়ে ফিরে আসার প্রথম ম্যাচেই।
শেষ পর্যন্ত ভারত ইনিংস ডিক্লেয়ার করে ২৮৭ রানে। তাতেই বাংলাদেশের সামনে টার্গেট হয় ৫১৫ রান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS