ভিডিও

প্রথম লঙ্কান হিসেবে ওয়ানডে-তে নিশাঙ্কার ডাবল সেঞ্চুরি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০১:৩৯ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৮:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছে শ্রীলঙ্কা। পাল্লেকেলে স্টেডিয়ামে শ্রীলঙ্কা ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ৩৮১ রান যোগ করে। জবাবে আফগানিস্তান ৬ উইকেটে ৩৩৯ রান তোলে। 

দুই ইনিংস মিলিয়ে ম্যাচে রান হয়েছে ৭২০। আফগানিস্তান সর্বোচ্চ ওয়ানডে ইনিংসের রেকর্ড গড়েছে। রেকর্ড জুটি দিয়েছেন দুই সেঞ্চুরিয়ান আজমতউল্লাহ ওমরজাই ও মোহাম্মদ নবী। তবে এসব ছাপিয়ে আলোচনায় কেবল লঙ্কান ওপেনার পাথুন নিশাঙ্কার ডাবল সেঞ্চুরি। তিনি ২৪ বছর পর ভেঙেছেন শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ওয়ানডে রানের ইনিংস। নিশাঙ্কা আফগানিস্তানের বিপক্ষে ১৩৯ বলে ২০৭ রানের ইনিংস খেলেন। তার ব্যাট থেকে ২০টি চারের সঙ্গে আটটি ছক্কার শট আসে। ২০০০ সালে শ্রীলঙ্কার ওপেনার সনাথ জয়সুরিয়া শারজায় ভারতের বিপক্ষে ১৮৯ রানের ইনিংস খেলেছিলেন। ওই রেকর্ড ভেঙে প্রথম লঙ্কান হিসেবে ওয়ানডে ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করেছেন নিশাঙ্কা। শ্রীলঙ্কার রানের জবাবে আফগানিস্তান ২৭ রানে ৪টি ও ৫৫ রানে হারায় ৫ উইকেট। সেখান থেকে ৩৩৯ রান তোলে আফগানিস্তান। যা তাদের ওয়ানডের সর্বোচ্চ। ওই রান করতে আজমত ও নবী ২৪২ রানের জুটি গড়েন। যা ষষ্ঠ উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান। ২০১৫ সালে গ্রান্ট এলিয়ট ও লুক রনকির ২৬৭ রান ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ। 

পঞ্চম উইকেট পড়ে যাওয়ার পর আফগানিস্তান ২৮৪ রান তুলেছে। পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর যা সর্বোচ্চ রান তোলার রেকর্ড। দুই দল মিলে পাল্লেকেলেতে ৭২০ রান করেছে। শ্রীলঙ্কার মাটিতে যা দুই দলের  তোলা সর্বোচ্চ রান। এর আগে ১৯৯৬ বিশ্বকাপে কেনিয়া-শ্রীলঙ্কা ম্যাচে ৬৫২ রান হয়েছিল ক্যান্ডিতে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS