ভিডিও

ব্যাট করার আগেই ইংল্যান্ডের স্কোরবোর্ডে ৫ রান

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০১:১২ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০১:১২ দুপুর
আমাদেরকে ফলো করুন

রাজকোট টেস্টে ভারতের ইনিংস এখনও শেষ হয়নি। তবে তার আগেই নিজেদের ব্যাটিং ইনিংসে ৫ রান যুক্ত করেছে ইংল্যান্ড। যদিও রানটা এসেছে ভারতের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের কল্যাণে। ক্রিজের নিষিদ্ধ অংশের মধ্যে দিয়ে রান নেওয়ার চেষ্টায় ইংল্যান্ডকে রান উপহার দিয়েছেন তিনি। যার অর্থ, ইংল্যান্ড তাদের ইনিংস শুরু করবে ৫ রান দিয়ে। 

এরইমাঝে ভারতকে এই বিষয়ে প্রথম এবং শেষবারের মতো সতর্ক করে দেওয়া হয়েছে। মূলত পপিং ক্রিজের সমান্তরালে প্রায় ৫ ফুট বা ১.৫২ মিটারকে ধরা হয় প্রতিরক্ষা অংশ। নিজের উইকেট বাঁচানোর তাগিদে এমন অংশেই দৌড়ে যান অশ্বিন। 

ঘটনা মূলত রেহান আহমেদের ওভারে। ইংরেজ স্পিনারের বল কভারের দিকে মেরে রান নিতে যান অশ্বিন। কিন্তু নন স্ট্রাইকার ধ্রুব জুরেল তাকে ফেরত পাঠিয়ে দেন। কিন্তু অশ্বিনের পিচের মাঝখান দিয়ে দৌড়ে যান। এরপরেই আম্পায়ার জোয়েল উইলসন কথা বলেন তার সঙ্গে। আলাপ শেষে তিনি ৫ রান পেনাল্টির নির্দেশ দেন। 

এই রান ভারতের মোট রান থেকে কাটা হবে না। কিন্তু ইংল্যান্ড যখন ব্যাট করতে নামবে, তখন তারা ৫ রান স্কোর বোর্ডে নিয়েই নামবে। অর্থাৎ, ভারত যে রানই করুক তার থেকে ৫ রান কম করলেই ইংল্যান্ড সেই রান ছুঁয়ে ফেলবে। অশ্বিনকে একেবারেই সেই ঘটনায় খুশি দেখায়নি। তিনি বার বার আম্পায়ারের সঙ্গে কথা বলেন। কিন্তু অশ্বিনের কথায় কাজ হয়নি। আম্পায়ার ৫ রান পেনাল্টির সিদ্ধান্তে স্থির থাকেন।

রানআউটের পর যা বললেন ভারতের ‘বিদ্রোহী’ ক্রিকেটার সরফরাজ 
আইসিসির ৪২.১৪ এর আইন অনুযায়ী, কোনো ব্যাটার বা ফিল্ডার পিচের ঠিক মাঝখান দিয়ে দৌড়ে পিচের কোনোপ্রকার ক্ষতি করার চেষ্টা করলে সেক্ষেত্রে বিপক্ষ দল ৫ রান পেনাল্টি পাবে। কোন কারণে তাতে পা পড়লেও তাকে সঙ্গে সঙ্গেই সরে আসতে হবে। তবে অশ্বিন সেই কাজ করেননি। যার ফলে ৫ রান উপহার পাচ্ছে ইংল্যান্ড। 

রাজকোটের ৩য় টেস্টের দ্বিতীয় দিনে লাঞ্চ বিরতির আগে পর্যন্ত অবশ্য ভারতের সংগ্রহ খুব একটা মন্দ নয়। এরইমাঝে ৩৮৮ রান স্কোরবোর্ডে জমা করেছে। যদিও ৭ উইকেট এরইমাঝে হারিয়ে ফেলেছে তারা। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS