ভিডিও

মেসির অলিম্পিক খেলা নিয়ে যা জানা গেল

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ১২:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে বিদায় করে প্যারিস অলিম্পিকের জায়গা পেয়েছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। যাদের হয়ে খেলার কথা ছিল লিওনেল মেসি ও আনহেল ডি মারিয়ার।

আলবিসেলেস্তেদের বয়সভিত্তিক দলটির কোচ হাভিয়ের মাশচেরানোও মেসিকে পাওয়ার অপেক্ষায় আছেন। তবে অল্প সময় পরই আবার আর্জেন্টিনার কোপা আমেরিকার ম্যাচ থাকায় মেসির অলিম্পিকে খেলা নিয়ে কিছুটা শঙ্কাও ছিল। যা নিয়ে কথা বলেছেন ইন্টার মায়ামির কোচ জেরার্দো মার্টিনো।

মায়ামির এই আর্জেন্টাইন কোচের মন্তব্য মেসিভক্তদের কিছুটা হতাশই করবে। প্যারিসে অলিম্পিক আসরের একই সময়ে মেজর লিগ সকারে (এমএলএস) ম্যাচ রয়েছে মায়ামির। ক্লাবটি তাদের প্রধান তারকাকে ওই প্রতিযোগিতায় সম্পূর্ণ ফিট অবস্থায় পেতে চায়। এছাড়া কিছু সময়ের ব্যবধানে কোপা আমেরিকার ম্যাচ থাকায়, মেসির শারীরিক ধকল ব্যবস্থাপনার বিষয়টিও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

এমএলএসে আগামীকাল (বুধবার) নিজেদের প্রথম ম্যাচে সল্ট লেকের বিপক্ষে মাঠে নামছে মায়ামি। এই ম্যাচে নামার আগে মায়ামি কোচ টাটা মার্টিনোর সংবাদ সম্মেলনে ওঠে আসে মেসির অলিম্পিকের খেলার বিষয়টি। ফিফা উইন্ডো ও কোপার জন্য আর্জেন্টাইন অধিনায়ককে দীর্ঘ সময় পাওয়া যাবে না স্বীকার করে তিনি বলেন, ‘আমরা জানি যে আগামী মার্চ-জুন ওই সময়ে মেসির বিকল্প কাউকে দলে নিতে হবে।

আমাদের চুক্তিতে কাউকে ধরে রাখার স্বাধীনতা নেই। তাই আক্রমণাত্মক মানসিকতা নিয়ে খেলে এরকম কাউকে দলে নিতে হবে। যখন সে খেলবে না, তখন বিকল্প কাউকে খুঁজে পাওয়াও সহজ নয়।’ এমএলএসের আগের মৌসুম তলানিতে থেকে শেষ করেছিল মায়ামি। সে হিসেবে এবারও যদি মেসিকে লম্বা সময়ের জন্য ছাড়তে হয়, তাহলে ফ্লোরিডার ক্লাবটির জন্য এমএলএসে ভালো কিছু করার আশা কঠিন হয়ে যাবে। কারণ এ দলটি অনেকটাই মেসি নির্ভর।

অন্তত পরিসংখ্যান তাই বলে। তাই মেসিকে হয়তো নাও ছাড়তে পারেন মায়ামি কোচ মার্টিনো। যদিও তিনি বিষয়টি সেভাবে খোলাসা করেননি। তবে তার দলের আরেক ফুটবলারের অলিম্পিকে খেলার প্রসঙ্গে মার্টিনো নেতিবাচক ইঙ্গিতই দিয়েছেন। প্যারাগুয়ের মিডফিল্ডার দিয়েগো গোমেজ রয়েছেন মায়ামিতে।

যিনি প্যারাগুয়ের জাতীয় দলের সদস্যও। তাই তাকে কোপা আমেরিকাতেও খেলতে দেখা যাবে। তবে গোমেজকে কোপা আমেরিকা কিংবা অলিম্পিকের যেকোনো একটি বেছে নিতে বলবেন মার্টিনো, ‘গোমেজের কোপা আমেরিকা এবং অলিম্পিক গেমস রয়েছে।

আমরা জানি তাকে কাপে (কোপায়) দিতে হবে, (অলিম্পিক) গেমসে নয়। আমরা যোগাযোগ করব, সৌভাগ্যবশত সেখানে (প্যারাগুয়ে) আমার অনেক বন্ধু আছে এবং আমি তাকে শুধু একটি বেছে নিতে বলব।’ গোমেজের জন্য মায়ামি কোচের এই মন্তব্য, হয়তো মেসির ক্ষেত্রেও অনুসরণ করতে পারে দলটি। এর আগে চোটের কারণে প্রাক-মৌসুমে হংকংয়ে মেসি না খেলায় কম নাটকই হয়নি।

তবে বর্তমানে তিনি সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন মার্টিনো, ‘গত বছরের মাঝামাঝি যে সময়ে মেসি এসেছিল, এবারও আমি সেই একই মেসির দেখা পেয়েছি। সে খুব ভালো আছে, খুব ভালো অনুশীলন করছে। চোট থেকে সেরে উঠেছে, সে চাইলে পুরো ম্যাচ খেলতে পারত নিউওয়েলসের সঙ্গে।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS